ঢাকা ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯

রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভে গ্রেপ্তার ১৩০০

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২২ ২১:১৫:১৪ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:৩৩:২৯
রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভে গ্রেপ্তার ১৩০০

ইউক্রেনে চলমান যুদ্ধের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেনা সমাবেশের ঘোষণার পর রাশিয়ায় যুদ্ধবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। 

বুধবার (২১ সেপ্টেম্বর) এই নির্দেশের বিরোধিতা করে বিক্ষোভকালে রাশিয়ায় অন্তত ১ হাজার ৩০০ জনকে গ্রেপ্তার করা হয়। খবর: দ্য গার্ডিয়ান। 

মানবাধিকার ও স্বতন্ত্র বিক্ষোভ নজরদারি সংস্থা ওভিডি-ইনফো জানায়, রাশিয়ার ৩৮ শহর থেকে পাওয়া তথ্য অনুসারে বুধবার সন্ধ্যা পর্যন্ত ১ হাজার ৩১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে রাজধানী মস্কোতে ৫০২ এবং দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবুর্গে ৫২৪ জনকে গ্রেপ্তার করা হয়। রাশিয়ার বিক্ষোভ দমন আইন অনুসারে অনুমতি ছাড়া সমাবেশ ও মিছিল বেআইনি।

রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ছোট আকারের বিক্ষোভ পালনের চেষ্টা নস্যাৎ করে দিয়েছে কর্তৃপক্ষ। বেশ কয়েকটি এলাকায় অনুমতি ছাড়াই বিক্ষোভ করার চেষ্টা চলছিল। এদের সংখ্যা ছিল নেহাত হাতেগোনা।

এদিকে, পুতিনের সেনা সমাবেশের ঘোষণার পর রাশিয়া থেকে বিদেশে যাওয়ার একমুখী বিমান ভাড়া এবং টিকিট বিক্রি বেড়েছে।

আরও পড়ুন: জাতিসংঘে ফিলিস্তিনের প্রতি বাইডেনের সমর্থন

রাশিয়ার বিরোধী দল এই বিক্ষোভের ডাক দেয় বলে জানা গেছে। তারা বলছে, হাজারো রুশ পুরুষ, আমাদের বাবা, ভাই ও স্বামীকে যুদ্ধে মৃত্যুর মুখে পাঠানো হচ্ছে। তারা মরবে কী কারণে? মা ও সন্তানরা কাঁদবে কী কারণে?

উল্লেখ্য, মস্কোর প্রসিকিউটর কার্যালয় পুনরায় সতর্ক করে বলেছে বিক্ষোভ আয়োজন বা অংশগ্রহণের ফলে ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।


একাত্তর/জো 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৫ দিন ১ ঘন্টা আগে