ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

মার্কিন উদ্যোক্তাদের বিপুল বিনিয়োগের আহবান প্রধানমন্ত্রীর

শামীম আল আমিন, নিউইয়র্ক
প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১০:২৫:১৮ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১১:০৮:১৬
মার্কিন উদ্যোক্তাদের বিপুল বিনিয়োগের আহবান প্রধানমন্ত্রীর

বাংলাদেশের উদার বিনিয়োগ নীতির সুবিধা নিয়ে মার্কিন উদ্যোক্তাদের বিপুল বিনিয়োগের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুরে নিউ ইয়র্কে ইউএস বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সদস্যদের সঙ্গে গোল টেবিল বৈঠকে এ আহবান জানান তিনি।

প্রয়োজনে মার্কিন বিনিয়োগকারীদের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ঘোষণাও দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের নবায়নযোগ্য শক্তি, জাহাজ নির্মাণ, অটোমোবাইল, ওষুধ, ভারি যন্ত্রপাতি, সার, সমুদ্র সম্পদ, চিকিৎসা সরঞ্জাম ও কোভিড-১৯ টিকা তৈরিসহ বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগে আমন্ত্রণ জানান 

গোল টেবিল বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, প্রয়োজনে দেশটির বিনিয়োগকারীদের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। 

বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং বেশ কয়েকটি হাই-টেক পার্ক স্থাপন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতে ছয় লাখেরও বেশি ফ্রিল্যান্সার পেশাদার থাকার কারণে বাংলাদেশ এ খাতে বিনিয়োগের জন্য সঠিক গন্তব্য। সেই সঙ্গে প্রতিযোগিতামূলক মজুরিতে দক্ষ মানবসম্পদও বাড়তি সুবিধা বলে যোগ করেন তিনি।

উভয় দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের তথ্যও তুলে ধরেন প্রধানমন্ত্রী। ২০২১-২২ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ রপ্তানি করেছে প্রায় ১০ দশমিক ৪২ বিলিয়ন ডলারের পণ্য। একই সময়ে আমদানি করে প্রায় ২ দশমিক ৮ বিলিয়ন ডলার।

আরও পড়ুন: বাইডেনকে বাংলাদেশে আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী

আঞ্চলিক সংযোগে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় অগ্রগামী উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশের কৌশলগত অবস্থান এই অঞ্চলের অর্থনৈতিক হাব হওয়ার জন্য প্রচুর সম্ভাবনার দাবি রাখে। দেশের অবকাঠামো উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পদ্মা সেতু অভ্যন্তরীণ ও আঞ্চলিক সংযোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৩ দিন ২ ঘন্টা আগে