ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

ভূখণ্ড রক্ষায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি রাশিয়ার

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:০৫:৪৬ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:৩২:৩৭
ভূখণ্ড রক্ষায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি রাশিয়ার

এবার ইউক্রেনের কাছ থেকে দখলকৃত ভূখণ্ড রক্ষায় কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিলো রাশিয়া। 

সাবেক রুশ প্রেসিডেন্ট ও রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, কৌশলগত পারমাণবিক অস্ত্রসহ মস্কোর অস্ত্রভাণ্ডারে থাকা যেকোনো অস্ত্র ইউক্রেনের কাছ থেকে দখলকৃত ভূখণ্ড রক্ষায় ব্যবহার করা হতে পারে। খবর: আল জাজিরা।

ইউক্রেনে লড়াইয়ের জন্য পুতিনের সেনা সমাবেশের ঘোষণার পরপরই বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) তিনি এই মন্তব্য করেন। 

রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যানে মেদভেদেভ বলেন, রাশিয়ার দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডে মস্কোর মনোনীত কর্তৃপক্ষ রাশিয়ায় যোগ দিতে গণভোটের আয়োজন করবে। পিছু হটার কোনও সুযোগ নেই।

দোনেৎস্ক ও লুহানস্ক প্রজাতন্ত্রসহ অন্যান্য অঞ্চল রাশিয়াকে মেনে নেবে বলেও প্রত্যয় ও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এর আগে, বুধবার (২১ সেপ্টেম্বর) রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘যেকোন উপায়ে রাশিয়ার আঞ্চলিক অখণ্ডতা রক্ষা’ করা হবে বলে হুমকির পরদিনই এই মন্তব্য করলেন মেদভেদেভ। একই দিনে পুতিন ইউক্রেনে লড়াইয়ের জন্য তিন লাখ রিজার্ভ সেনা সমাবেশের ঘোষণা দিয়েছেন।

পশ্চিমা ও ইউক্রেনীয়দের বিরুদ্ধে নিয়মিত আক্রমণাত্মক মন্তব্য করা মেদভেদেভ বলেছেন, সব ভূখণ্ডের সুরক্ষা শক্তিশালী করবে রাশিয়ার সশস্ত্র বাহিনী।

তিনি বলেন, রাশিয়া সেনা সমাবেশের সামর্থ্যের ঘোষণা শুধু দেয়নি, রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র ও নতুন অত্যাধুনিক অস্ত্রও এমন প্রতিরক্ষায় ব্যবহার করা হবে।

আরও পড়ুন: রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির কথা অস্বীকার উত্তর কোরিয়ার

উল্লেখ্য, শুক্রবার (২৩ সেপ্টেম্বর) থেকে রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিজ্জিয়া ও মাইকোলাইভের একাংশে গণভোট আয়োজন করবে মস্কোপন্থীরা। ধারণা করা হচ্ছে, গণভোটের ফল রাশিয়ার পক্ষে যাবে। এই গণভোটে কোনও স্বাধীন পর্যবেক্ষক থাকবে না। পশ্চিমা দেশগুলো ও ইউক্রেন এই গণভোটকে ‘লজ্জাজনক’ হিসেবে আখ্যায়িত করেছে।


একাত্তর/জো 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২২ ঘন্টা আগে