ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯

দুর্নীতির দায়ে চীনে সাবেক আইনমন্ত্রীর মৃত্যুদণ্ড

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:২২:০৮
দুর্নীতির দায়ে চীনে সাবেক আইনমন্ত্রীর মৃত্যুদণ্ড

দুর্নীতির দায়ে চীনের সাবেক আইনমন্ত্রীকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির আদালত। 

স্থানীয় সময় বৃহস্পতিবার আদালত ১ কোটি ৬০ লাখ ডলার দুর্নীতির অভিযোগে সাবেক মন্ত্রী ফু ঝেংহুয়াকে এই দণ্ডাদেশ দেন। তবে দুই বছর কারাদণ্ড ভোগের পর সবকিছু সন্তোষজনক হলে তার দণ্ড কমিয়ে মৃত্যুদণ্ড করা হতে পারে। তুরস্কের সংবাদ সংস্থা আনাদলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিলিনের চাংচুন শহরের একটি আদালত ৬৭ বছর বয়সী ফু ঝেংহুয়াকে অর্থ তছরুপের দায়ে দোষী সাব্যস্ত করেছে। আদালতের রায়ে আরও বলা হয়েছে, দুই বছর কারাগারে থাকার পর মৃত্যুদণ্ড কমানো যেতে পারে।

ফু ঝেংহুয়া ২০১৮ সালের মার্চ থেকে ২০২০ সালের এপ্রিল পর্যন্ত দেশটির আইন ও বিচারমন্ত্রী হিসেবে কাজ করেন। তবে তার বিরুদ্ধে অভিযোগ মূলত তিনি ২০০৫ থেকে ২০২১ সালের মধ্যে নিজের অবস্থানের সুবিধা নিয়ে অবৈধভাবে প্রায় ১৬ দশমিক ৭৬ মিলিয়ন ডলার ঘুষ গ্রহণ করেছেন এবং ব্যক্তিগত লাভের জন্য আইনের অপব্যবহার করেছেন। 

আদালত একই সঙ্গে তাকে সব রাজনৈতিক অধিকার এবং ব্যক্তিগত সম্পত্তি অর্জনের অধিকার থেকেও বঞ্চিত করার ঘোষণা দিয়েছে।

আদালতের আদেশে বলা হয়েছে, ‘তার মৃত্যুদণ্ডাদেশর পর দুই বছর পার হলে ফুর সাজা আইন অনুযায়ী যাবজ্জীবন কারাদণ্ডে পরিবর্তিত করা যেতে পারে। তবে এক্ষেত্রে তার সাজা আর কোনোভাবেই হ্রাস করা যাবে না বা তাকে কোনো প্যারোল দেওয়া হবে না।’


একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

৬ দিন ২৩ ঘন্টা আগে