ঢাকা ০১ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

শেরপুরে শুভ মহালয়ার মাধ্যমে দেবীকে আহবান

নিজস্ব প্রতিনিধি, শেরপুর
প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১১:০৯:২৬ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১১:৩৮:৩৮
শেরপুরে শুভ মহালয়ার মাধ্যমে দেবীকে আহবান

আজ শুভ মহালয়া। দেবীকে আহবান জানানো হয় আজ এই ধরণীতে আগমনের জন্য। দেবী দুর্গার কাছে ভক্তদের প্রার্থনা- ‘হে দেবী, তুমি জাগো, ধন্য করো তোমার আগমনে আমাদের এই সুন্দর পৃথিবীকে। মাতৃরূপা, বুদ্ধিরূপে, শক্তিরূপে, বিদ্যারূপে আশীর্বাদ করো পৃথিবীর প্রত্যেক মানুষকে। বিনাশ করো আমাদের অসুর প্রবৃত্তিকে’।

এর মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এদিন কৈলাস থেকে মা দুর্গা পিতৃগৃহে আগমন করেন।

মহালয়া আগমনী গীতিনকশা ‘এসো মা এ ধরায়’ অনুষ্ঠানের মাধ্যমে রোববার (২৫ সেপ্টেম্বর) সকাল থেকে শেরপুরের গোপাল জিউর মন্দির প্রাঙ্গণে শুভ মহালয়া অনুষ্ঠিত হয়।

পঞ্জিকা মতে পাঁচ দিনব্যাপী এই শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে আগামী ১ অক্টোবর শনিবার ষষ্ঠীতে দশভুজা দেবী দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে। প্রতিবছর ষষ্ঠীর আগে পঞ্চমীর দিন সন্ধ্যায় বোধনের মধ্য দিয়ে দেবীর আগমন-ধ্বনি অনুরণিত হয়।

আরও পড়ুন: বড়াইগ্রামে গৃহবধূকে গলাকেটে হত্যা, স্বামী পলাতক

পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বিনয় সাহা বলেন, এই মহালয়া উৎসবের মাধ্যমে আমাদের মাঝে দেবী দুর্গার আগমন হয়। আমরা এই দিন থেকে দেবী দুর্গার কাছে আমাদের সকল প্রার্থনা শুরু করি। আমরা মাকে এই দিনে আমরা বরণ করে নেই।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৯ দিন আগে