ঢাকা ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

যুদ্ধে রসদ সরবরাহে ব্যর্থতার দায়ে রুশ জেনারেল চাকরিচ্যুত

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১২:২৬:৩০ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১২:২৮:৪৬
যুদ্ধে রসদ সরবরাহে ব্যর্থতার দায়ে রুশ জেনারেল চাকরিচ্যুত

ইউক্রেন যুদ্ধে রসদ সরবরাহের দায়িত্বে থাকা লজিস্টিক প্রধানকে চাকরিচ্যুত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

শনিবার (২৪ সেপ্টেম্বর) ডেপুটি প্রতিরক্ষামন্ত্রী জেনারেল দিমিত্রি বুলগাকোভকে দায়িত্ব থেকে অপসারণ করা হয় বলে টেলিগ্রাম অ্যাপের এক পোস্টে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

তারা জানিয়েছে, ৬৭ বছর বয়সী এই জেনারেলকে 'ছেড়ে দিয়ে' নতুন একটি পদে বদলি করা হয়েছে। 

তার জায়গায় এখন লজিস্টিক প্রধানের দায়িত্ব নেবেন কর্নেল জেনারেল মিখাইল মিজিনৎসেভ। ইউক্রেনের বন্দর নগরী মারিউপোল দখলের অভিযান পরিচালনা করেছিলেন তিনি। 

২০০৮ সাল থেকে রাশিয়ান সেনাবাহিনীর লজিস্টিক কার্যক্রম পরিচালনা করে আসছিলেন জেনারেল বুলগাকোভ। ২০১৫ সালে সিরিয়ায় নিযুক্ত রাশিয়ান বাহিনীকে রসদ সরবরাহের দায়িত্বও ছিল তার ওপর। 

তবে বিশ্লেষকরা বলছেন, গত কয়েক মাসে মস্কোতে তার গুরুত্ব অনেকটা কমে গেছে। ইউক্রেনে রাশিয়ান বাহিনীর অনগ্রসরতার জন্য তাকে দায়ী করেছেন অনেকে। 

এদিকে, সম্প্রতি রাশিয়ান বাহিনীতে নিযুক্ত নতুন সেনাদেরকে মরচে ধরা অস্ত্র সরবরাহ করার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তার পরই এলো জেনারেল বুলগাকোভকে চাকরিচ্যুত করার খবর। 

আরও পড়ুন: উত্তর কোরিয়ার পরীক্ষামূলক ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ

এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাশিয়ার যুদ্ধ সমর্থক গোষ্ঠী। মারিউপোল দখলের ফলে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞায় পড়া জেনারেল মিখাইল মিজিনৎসেভকে কট্টরপন্থীরা সমর্থন দেবেন বলে ধারণা করা হচ্ছে। 

মিজিনৎসেভকে 'দ্য বুচার অব মারিউপোল' নামে ডাকেন অনেক ইউক্রেনীয়। সিরিয়ার আলেপ্পোতে দুর্ধর্ষ বোমা হামলা পরিচালনা করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। 

একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads