ঢাকা ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

কানাডায় ফিওনার তাণ্ডব, সাগরে ভেসে গেছে বহু ঘরবাড়ি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৫:২৬:১২ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৫:২৮:০৪
কানাডায় ফিওনার তাণ্ডব, সাগরে ভেসে গেছে বহু ঘরবাড়ি

কানাডার পূর্ব উপকূলে ঘূর্ণিঝড় ফিওনা ব্যাপক তাণ্ডব চালিয়েছে। ঝড়ের আঘাতে নোভা স্কোশিয়া, প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড ও নিউফাউন্ডল্যান্ডে বিচ্ছিন্ন হয়ে গেছে বিদ্যুৎ সংযোগ, সাগরে ভেসে গেছে ঘরবাড়িসহ বহু ভবন। 

শনিবার (২৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় ভোর ৪টায় ফিওনা দেশটির পূর্ব উপকূলে আঘাত হানে। এর আগে শুক্রবার একে হারিকেন থেকে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় হিসেবে চিহ্নিত করে কর্তৃপক্ষ। 

তবে ব্যাপক তাণ্ডবের পরও এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। একে সতর্কবার্তা মেনে চলার সুফল বলছে কর্তৃপক্ষ। 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, সাইক্লোন ফিওনার কেন্দ্রস্থল সেন্ট লরেন্স উপসাগর। নোভা স্কোশিয়া প্রদেশ ছাড়াও প্রিন্স এডওয়ার্ড দ্বীপেও এর ব্যাপক প্রভাব পড়েছে। নোভা স্কোশিয়ার প্রায় চার লাখের বেশি বাড়ি ঝড়ের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন: যুদ্ধে রসদ সরবরাহে ব্যর্থতার দায়ে রুশ জেনারেল চাকরিচ্যুত

এই ঝড়কে তাদের জীবনের সবচেয়ে ভয়ঙ্কর অভিজ্ঞতা বলে অভিহিত করেছেন স্থানীয় বাসিন্দারা। বাড়িসহ সাগরে ভেসে যাওয়ার পর এক নারীকে জীবিত উদ্ধার করে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ। 

ঘূর্ণিঝড়ের কারণে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় অনুষ্ঠানে যোগ দিতে যেতে পারছেন না কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সরকারি সূত্রে জানা গেছে, ঝড়ের কারণে তিনি তার সফর বাতিল করেছেন। 

একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ১২ দিন আগে