ঢাকা ২৬ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

দেশে টাকা পাঠাতে সহজ উপায় চান প্রবাসীরা

জাহেদুল ইসলাম, নিউইয়র্ক থেকে
প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২২ ২১:২১:৫৪
দেশে টাকা পাঠাতে সহজ উপায় চান প্রবাসীরা

প্রবাসীরা যেন আরো সহজে বৈধভাবে দেশে টাকা পাঠাতে পারে সেজন্য আইন সহজ করার পরামর্শ দিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

আর বৈধভাবে টাকা পাঠানো উদ্বুদ্ধ করতে বিভিন্ন দেশে মেলা আয়োজন ও সিআইপি কার্ডের মতো সম্মাননা দেয়ার কথা বলেছেন এফবিসিসিআই প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে আয়োজিত বাংলাদেশ ট্রেড ফেয়ারের তৃতীয় এবং সমাপনী দিন সোমবারে আলোচনা হয় বৈধভাবে রেমিট্যান্স চ্যানেলে কিভাবে শক্তিশালী করে দেশের অর্থনীতি।

এতে আলোচকরা বলেন, প্রবাসীরা বৈধভাবে দেশে রেমিট্যান্স পাঠাতে চাইলেও ব্যাংক বিদেশি মুদ্রার হিসাব খোলতে এখনো বেশ কিছু জটিলতা আছে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন বর্তমানে বিভিন্ন খাতের জন্য ডলারের ভিন্ন ভিন্ন দাম বেঁধে দেওয়া হয়েছে, যা ঠিক হয়নি।

তিনি বলেন, প্রবাসীরা যেনো সহজে ও বৈধভাবে রেমিট্যান্স পাঠাতে পারে সেজন্য পুরো আর্থিক খাতকে ডিজিটালাইজেশন করে আইন আরো সহজ করতে হবে।

দেশে রেমিট্যান্স পাঠায় এমন এক প্রতিষ্ঠানের শীর্ষ ব্যক্তি বলেন, হুন্ডি ছাড়া মানি এক্সচেঞ্জগুলো অবৈধ লেনদেনে জড়িত। এদের উপর নজরদারি ও ব্যাংকিং কার্যক্রমের সাথে যুক্ত করতে হবে।

এ সময় এফবিসিসিআই প্রেসিডেন্ট জসিম উদ্দিন বলেন বাংলাদেশের রেমিট্যান্সের একটি বড় উৎস যুক্তরাষ্ট্র। তাই সরকার এবং দেশের ব্যাংকগুলোয় উচিত প্রবাসী অধ্যুষিত দেশগুলোতে গিয়ে বিভিন্ন মেলা এবং কার্যক্রম পরিচালনা করা, একই সাথে প্রবাসীদের সম্মান জানানো।

আরও পড়ুন: কক্সবাজারে ডিভাইস বসানো সেই পাখিটি মারা গেছে

অনুষ্ঠানে আসা প্রবাসীরা বলেন, দূর বিদেশে তাদের কষ্টে কামাই দেশের উপকারে লাগুক তাই চান তারা তবে এই আয়ে ভাগ বসানো হুন্ডি-ওয়ালাদের প্রতিরোধে নীতি ও উৎসাহ আসতে হবে বাংলাদেশ থেকে।

একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৫ দিন আগে