ঢাকা ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

সৌদির নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১১:৩৬:০০ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৫:৩৪:৩১
সৌদির নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছ। সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজের নির্দেশেই মন্ত্রিসভায় রদবদল করে প্রধানমন্ত্রী হিসেবে তার ছেলে ও উত্তরসূরী প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নাম ঘোষণা করেছেন। 

মঙ্গলবার এক একটি রাজকীয় ডিক্রিতে বিষয়টি অনুমোদন পায়, দেশটির সরকারি বার্তা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে।

প্রিন্স মোহাম্মদ এরইমধ্যে বিশ্বে তার প্রভাব বিস্তার করেছে। অন্যতম বৃহৎ তেল রপ্তানিকারক দেশটির শাসক হিসেবে তিনি আনুষ্ঠানিক বৈধতা পেলেন। তাকে আধুনিক সৌদির নয়া রূপকার হিসেবে বিবেচনা করা হয়। 

৩৭ বছর বয়সী ক্রাউন প্রিন্স বিশ্বে এমবিএস নামেরই বেশি পরিচিত। এর আগে উপ-প্রধানমন্ত্রীর পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করেছিলেন।

বর্তমানে সৌদি প্রতিরক্ষা মন্ত্রীর স্থলাভিষিক্ত হচ্ছেন তার ছোট ভাই খালিদ বিন সালমান, যিনি উপ প্রতিরক্ষামন্ত্রী ছিলেন।

রাজকীয় ডিক্রিটি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ, অর্থমন্ত্রী মোহাম্মদ আল-জাদান এবং বিনিয়োগ মন্ত্রী খালিদ আল-ফালিহসহ অন্যান্য সিনিয়র মন্ত্রীরা তাদের পদ পুনর্নিশ্চিত করেছেন।

এদিকে মঙ্গলবারের রাজকীয় ডিক্রিতে নিয়োগের পিছনে কোনো কারণ উল্লেখ করা হয়নি। 

আরও পড়ুন: ব্রিটিশ এমপি রূপা লেবার পার্টি থেকে বহিষ্কার

এর আগে গত মে মাসে, সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজকে ডাক্তারি পরীক্ষা ও চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তখন থেকেই এমবিএসের ক্ষমতায় বসা নিয়ে গুঞ্জন উঠে।  

এ ক্রাউন প্রিন্স ইতিমধ্যেই অর্থনীতি, প্রতিরক্ষা, তেল এবং অভ্যন্তরীণ নিরাপত্তাসহ দেশটির একাধিক বিভাবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

তবে জনপ্রিয়তার পাশাপাশি সমালোচনাও কুড়িয়েছেন তিনি। তার বিরুদ্ধে ভিন্ন রাজনৈতিক মত দমনের অভিযোগ রয়েছে। 

২০১৮ সালে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যার ঘটনা এমবিএসের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে। ওই ঘটনার পর থেকে সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা মিত্রদের দূরত্ব বাড়তে থাকে।



একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads