ঢাকা ২৬ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯

নর্ড স্ট্রিম পাইপলাইনেই ফুটো, ইউরোপে তোলপাড়

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫০:২৩ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৮:১০:৩১
 নর্ড স্ট্রিম পাইপলাইনেই ফুটো, ইউরোপে তোলপাড়

রাশিয়া থেকে নর্ড স্ট্রিম নামে প্রধান যে দুইটি পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ করা হয় সেটির দুটিতেই ফুটো ধরা পড়েছে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) এ বিষয়ে সতর্ক করেছে সুইডেনের মেরিটাইম কর্তৃপক্ষ। আর ডেনমার্কের প্রতিরক্ষা বিভাগের এক ভিডিওতে দেখা গেছে ফুটো হওয়া অংশ থেকে গ্যাস বের হচ্ছে। 

প্রথমে ডেনমার্কের একটি দ্বীপের কাছে সমুদ্রে নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইনে ফুটো ধরা পড়ে। এর কয়েক ঘণ্টার মধ্যে সুইডেন সীমান্তে নর্ড স্ট্রিম-১ পাইপলাইনেও দুইটি ফুটো ধরা পড়ে।

সুইডেন জানিয়েছে, ড্যানিশ দ্বীপ বর্নহোমের উত্তর-পূর্বাঞ্চলে গ্যাসের পাইপলাইনে লিক ধরা পড়েছে। সেখানেও সমুদ্রে বুদবুদ দেখে বোঝা যায়, পাইপলাইন ফুটো হয়ে গেছে। 

এরপরেই সুইডেন এবং ডেনমার্কের প্রধানমন্ত্রী আলাদা আলাদা সাংবাদিক বৈঠক করে জানান, দুর্ঘটনার কারণে এমন ফুটো হয়নি। এর পিছনে চক্রান্ত আছে।


তবে কারা এর পিছনে আছে, দুই দেশই তা স্পষ্ট করে জানাতে পারেনি। ইইউ প্রধান উরসুলা ভন ডার লিয়েন দাবি করেন, পাইপলাইন ইচ্ছাকৃতভাবে ফুটো করা হয়েছে, তা স্পষ্ট। 

তিনি হুশিয়ারি দিয়ে বলেন, যারা একাজ করেছে, তাদের চরমতম শাস্তি দেওয়া হবে। তবে কারা একাজ করেছে, সে বিষয়ে তিনি স্পষ্ট কোনো মন্তব্য করেননি।

ডেনিশ ও সুইডিশ প্রধানমন্ত্রী বলেছেন, ইচ্ছাকৃতভাবে একাজ করা হলেও এটি ইউরোপের উপর আক্রমণ কি না, সে বিষয়টি স্পষ্ট নয়। বস্তুত, বিষয়টিকে আক্রমণ বলে মনে করছেন না তারা।

নর্ড স্ট্রিম-২ রাশিয়া এবং জার্মানির মধ্যে চালু হবার কথা ছিল। পরীক্ষামূলকভাবে শুরু হওয়ার পরেই যুদ্ধের আবহাওয়া শুরু হয়। ফলে ওই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ হয়নি।

আরও পড়ুন: ভিয়েতনামে টাইফুন নোরুর তাণ্ডবে নিহত আট

কিন্তু নর্ড স্ট্রিম ১ দিয়ে এখনো রাশিয়া থেকে গ্যাস পৌঁছচ্ছে ইউরোপের বিভিন্ন জায়গায়। গ্যাসের পরিমাণ কমে যাওয়ায় ইউরোপে গ্যাসের দাম ক্রমশ বাড়ছে।

বাল্টিক সাগরের নিচ থেকে জার্মানি পর্যন্ত নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে গত ১১ জুলাই থেকে গ্যাস সরবরাহ বন্ধ রেখেছে রাশিয়া। তার মধ্যেই এই ঘটনা দুশ্চিন্তায় ফেলেছে ইউরোপকে। 

একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৫ দিন আগে