ঢাকা ০১ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

সপ্তাহে চতুর্থ ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০১ অক্টোবর ২০২২ ১১:৩৬:৪৬ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১২:০৪:৩১
সপ্তাহে চতুর্থ ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া

নিজেদের পূর্ব উপকূল থেকে দুইটি পরীক্ষামূলক ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া। এটি এ সপ্তাহে দেশটির চতুর্থ ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনা। 

শনিবার (১ অক্টোবর) স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করা হয় বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। 

এ সপ্তাহেই দক্ষিণ কোরিয়া সফর করছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সেইসাথে গত পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো যৌথ অ্যান্টি-সাবমেরিন মহড়া চালাচ্ছে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জাপান।

এমন সময়ে উত্তর কোরিয়ার ঘন ঘন মিসাইল উৎক্ষেপণ কোরীয় উপদ্বীপের উত্তেজনা আরও বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। 

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে জানিয়েছে, স্বল্প পাল্লার মিসাইল দুটি সুনান থেকে উৎক্ষেপণ করা হয়। এগুলোর পাল্লা সাড়ে তিনশ' কিলোমিটার ও গতি শব্দের গতির ছয়গুণ বলে ধারণা করা হচ্ছে। 

জাপানের কোস্টগার্ডও বলছে, পিয়ংইয়ং দুটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী তোশিরো ইনো জানিয়েছেন, মিসাইল দুটি ৫০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় উঠে যথাক্রমে চারশ' ও তিনশ' কিলোমিটার দুরত্ব অতিক্রম করে।

কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে উত্তর কোরিয়ার এ পদক্ষেপের প্রতিবাদ জানানো হয়েছে জানিয়ে ইনো বলেন, মিসাইল দুটি প্রতিরক্ষা ব্যবস্থা এড়াতে 'এলোমেলো গতিপথ' অনুসরণ করে থাকতে পারে। 
আরও পড়ুন: বুরকিনা ফাসোতে আবারও সামরিক অভ্যুত্থান

এদিকে, মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ড জানিয়েছে, ব্যালেস্টিক মিসাইল উৎক্ষেপণ সম্পর্কে তারা অবগত আছে, এবং এগুলো মার্কিন নাগরিক বা এলাকা বা মিত্রদের জন্য আপাতত বিপজ্জনক নয়। 

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের দক্ষিণ কোরিয়া সফরের আগে ও পরে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ক্রমবর্ধমান ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের ওপর পারমাণবিক হামলার হুমকি দেয়া হচ্ছে বলে অভিমত বিশেষজ্ঞদের। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৯ দিন আগে