ঢাকা ০১ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

টেসলার মানবসদৃশ রোবট প্রকাশ্যে আনলেন মাস্ক

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০১ অক্টোবর ২০২২ ১২:০০:২৪ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১২:০৫:১৪
টেসলার মানবসদৃশ রোবট প্রকাশ্যে আনলেন মাস্ক

মানবসদৃশ রোবট 'অপটিমাস'-এর একটি প্রোটোটাইপ প্রথমবারের মতো জনসম্মুখে প্রদর্শন করলেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার সিইও ইলন মাস্ক। 

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়ার টেসলা অফিসে 'এআই ডে' ইভেন্টে রোবটটিকে প্রদর্শন করা হয়। এই রোবটের লাখ লাখ কপি উৎপাদন করে তা ২০ হাজার ডলারে বিক্রি করার আশা প্রকাশ করেন মাস্ক। 

তবে অপটিমাসকে পরিমার্জিত করে বাজারজাত করতে আরও কিছু সময় লাগবে বলে জানান তিনি। 

শুক্রবারের অনুষ্ঠানে অপটিমাস স্টেজে এসে জনতাকে হাত নেড়ে অভিবাদন জানায়। একটি কার্টে করে এটিকে স্টেজে নিয়ে আসা হলেও, কয়েক সপ্তাহের মধ্যে এটি নিজে নিজে হাঁটতে পারবে বলে আশা প্রকাশ করেন মাস্ক। 

সেখানে অপটিমাসের একটি ভিডিও-ও প্রদর্শন করা হয়, যেখানে এটিকে গাছে পানি দিতে, বাক্স বহন করতে ও ধাতব বার তুলতে দেখা যায়। 

মাস্ক বলেন, এখন যেসব মানবসদৃশ রোবটের অস্তিত্ব আছে তাদের যা নেই তা হলো- মস্তিষ্ক ও নিজে নিজে সমস্যা সমাধান করার ক্ষমতা। সেগুলোর তুলনায় অপটিমাস 'অত্যন্ত সমর্থ রোবট' বলে দাবি করেন তিনি। 

তবে কর্মক্ষেত্রে মানুষের জায়গা নিতে পারবে এমন রোবট টেসলার প্রযুক্তি ব্যবহার করে কম খরচে গণহারে উৎপাদন করতে আরও সময় লাগবে বলে জানান মাস্ক ও টেসলার কর্মকর্তারা। 

টয়োটা মোটর ও হোন্ডা মোটরও মানবসদৃশ রোবট তৈরি করেছে, যেগুলো বাস্কেটবল ছোঁড়ার মতো জটিল কাজ করতে পারে। তবে টেসলাই একমাত্র প্রতিষ্ঠান যেটি কারখানায় ব্যবহার করার মতো রোবট গণহারে উৎপাদন করার চেষ্টা করছে। 

আরও পড়ুন: সপ্তাহে চতুর্থ ক্ষেপণাস্ত্র ছুঁড়লো উত্তর কোরিয়া

কৃত্রিম বুদ্ধিমত্তার ঝুঁকি নিয়েও কথা বলেছেন মাস্ক। তার মতে, রোবট গণউৎপাদন করলে তা 'সভ্যতাকে বদলে দিতে পারে' এবং 'সমৃদ্ধ ও দারিদ্র্যহীন সমাজ' তৈরি করতে পারে।

তবে এক্ষেত্রে টেসলার অংশীদারদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে বলে মত প্রকাশ করেন তিনি। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৯ দিন আগে