ঢাকা ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

আন্তর্জাতিক প্রবীণ দিবসে সহনশীলতার ডাক

ফালগুনী রশীদ, একাত্তর
প্রকাশ: ০১ অক্টোবর ২০২২ ১২:১৮:৪৯ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৪:৩৮:৩৪
আন্তর্জাতিক প্রবীণ দিবসে সহনশীলতার ডাক

আজ (১ অক্টোবর) ৩২তম আন্তর্জাতিক প্রবীণ দিবস। প্রতি বছর ভিন্ন ভিন্ন থিম বা শিরোনামে অক্টোবরের প্রথম দিনটি ‘প্রবীণ দিবস’ হিসাবে বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে।

দেশে বয়স্ক মানুষের সংখ্যা বাড়ছে। কিন্তু তাদের ভালো রাখার ব্যবস্থাটা হচ্ছে না। এবার প্রবীণ দিবসের স্লোগানে তাই তাদের প্রতি সহনশীলতার কথা বলা হয়েছে। 

আর বিশেষজ্ঞরা বলছেন, সামাজিক ট্যাবু ভেঙে ওল্ড কেয়ারের প্রচলন করা গেলে; শেষ বয়সে প্রবীণদের সঠিক চিকিৎসা নিশ্চিত করা যাবে। 

জীবন মানেই তো চক্র। জন্মের পর ধীরে ধীরে পরিণত হওয়া, তারপর জীবনের শত ব্যাস্ততায় এগিয়ে চলা। এরপর আসে চাকরি বা কাজ থেকে অবসরের সময়। সবকিছু মলিন, ব্যস্ততা নেই, নেই বন্ধু বান্ধব। এক সময় শরীরটাও আর কথা শুনতে চায় না। 

জীবনে সেই প্রবীণকালটাই অনেকের কাছে বোঝা হয়ে যায়। না থাকে আর্থিক সঙ্গতি না থাকে শারীরিক সামর্থ্য। বয়স্ক মা-বাবার ভরণ পোষণের জন্য দেশে আইন আছে। কিন্তু প্রয়োগের অভাবে এখনও অবহেলিত বহু বয়স্ক মানুষ। 

বাংলাদেশে প্রবীণের সংখ্যা প্রায় দেড় কোটি। ২০৫০ সালে দেশে প্রতি পাঁচজনে একজন হবেন প্রবীণ। অবসরের পরেও অভিজ্ঞ প্রবীণদের আর্থিক কর্মকাণ্ডে জড়িত রাখা এবং তাদের যত্ন নিশ্চিত করতে সরকারি-বেসরকারি দুই খাতকেই এগিয়ে উচিৎ বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

এখন যারা যুবক, যারা দেশের সবচেয়ে বড় শক্তি; ত্রিশ বছর পরই তারা যেনো আর বোঝা হয়ে না যায় সেই প্রস্তুতি থাকতে হবে এখন থেকেই।

আরও পড়ুন: শঙ্খে শঙ্খে মঙ্গল গাও জননী এসেছে দ্বারে

বিজ্ঞানের অভাবিত উন্নতির কারণে মানুষের গড় আয়ু বেড়ে গেছে। ফলে জনসংখ্যা বৃদ্ধির হারের চেয়ে প্রবীণ জনসংখ্যা বৃদ্ধির হার তুলনামূলকভাবে বেশি হচ্ছে। ১৯২১ সালে এ দেশের মানুষের গড় আয়ু ছিলো যেখানে ২০ বছর, বর্তমানে তা বেড়ে হয়েছে প্রায় ৭৩ বছর।

বার্ধক্য মানবজীবনের প্রধান চ্যালেঞ্জ বিবেচনা করে প্রবীণদের জীবনমান উন্নয়ন, সমাজে মর্যাদা প্রতিষ্ঠায় প্রবীণ জনগোষ্ঠীর প্রতি সহনশীল আচরণ করার জন্য এবং এ সমস্যা সম্পর্কে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতিসংঘ ১৯৯১ সাল থেকে প্রতি বছর ১ অক্টোবরকে আন্তর্জাতিক প্রবীণ দিবস হিসাবে পালন করে থাকে।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads