ঢাকা ০১ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

হতভাগ্য অনেক মানুষের ঠিকানা বয়স্ক কেন্দ্র

ইকবাল সরকার, গাজীপুর
প্রকাশ: ০১ অক্টোবর ২০২২ ১৩:০৮:৩৯
হতভাগ্য অনেক মানুষের ঠিকানা বয়স্ক কেন্দ্র

স্নেহ-ভালোবাসা, মায়া- মমতায় নিজের সংসার গড়েন মানুষ। কিন্তু কখনো কখনো সেই বন্ধন ছিঁড়ে কাউকে কাউকে চলে যেতে হয় সংসার নামের বৃত্তের বাইরে। 

খরস্রোতা নদীর মতো চলতে চলতে শেষ বয়সে গিয়ে কারো কারো জীবন থমকে দাঁড়ায়। তেমনই কিছু অভাগা মানুষের ঠিকানা এখন গাজীপুরের বয়স্ক পুনর্বাসন কেন্দ্র। 

দুই সন্তানকে বিদেশে পাঠিয়েছেন আর দুই সন্তানকে পড়িয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। নিজেও পড়েছিলেন এই বিদ্যাপীঠেই। 

ব্যবসা ও সংসার জীবন বেশ ভালোই চলছিল সোনারগাঁওয়ের রফিকুল ইসলামের। ব্যবসা করে সারা জীবনে ভাড়া বাসায় থাকলেও জমিয়েছিলেন কমপক্ষে এক কোটি টাকা। 

সবই গচ্ছিত রেখেছিলেন জীবনসঙ্গী স্ত্রীর কাছে। স্ত্রী-সন্তানরা পাড়ি জমিয়েছেন বিদেশে। নিঃস্ব, নিঃসঙ্গ বৃদ্ধ মানুষটির তাই ঠাঁই হয় গাজীপুর বয়স্ক পুনর্বাসন কেন্দ্রে। 

জীবনের গোধূলি লগ্নে এমন পরিস্থিতি শুধু রফিকুলের নয়। এমন অনেক বৃদ্ধ-বৃদ্ধা অবহেলিত, হয়ে সমাজে প্রতিষ্ঠিত সংসারের মায়ার বাঁধন ছিঁড়ে বাধ্য হয়েছেন এই কেন্দ্রে আশ্রয় নিতে।

কারও আবার সংসার পাতাই হয়নি, প্রেমিকা বিত্তশালী পুরুষের হাত ধরে চলে যাওয়ার কারণে। তাদের জীবনের শেষ আশ্রয়স্থল গাজীপুরের বয়স্ক পুনর্বাসন কেন্দ্র।

এমন অসহায় মানুষও এখনো রয়েছেন যার সহোদর বিশিষ্ট শিল্পপতি। শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে নামধামও রয়েছে দেশের শীর্ষ পর্যায়ে।

তেমন পরিবারের বয়স্ক লোকও জীবনের ফেলে আসা সুখের দিনগুলোর স্মৃতিকথা চাপা দিয়ে বয়স্ক কেন্দ্রের চার দেয়ালের ভেতরে আবদ্ধ হয়ে শেষ নিঃশ্বাসের প্রহর গুনছেন।

মাদার তেরেসার উদ্বোধন করা এই কেন্দ্রটি চলছে ১৯৯৪ সাল থেকে। বেসরকারি একটি কোম্পানির তত্ত্বাবধানে কেন্দ্রে ঠাঁই হয়েছে ৯৯ জন বৃদ্ধ আর ৯৭ জন বৃদ্ধার। 

ভরণ পোষণ না দেয়া কিংবা অবহেলার অভিযোগ এনে সন্তানদের বিরুদ্ধে আইনি লড়াইয়ে যাবার অধিকার আছে বৃদ্ধ বাবা মায়ের। 

আরও পড়ুন: আন্তর্জাতিক প্রবীণ দিবসে সহনশীলতার ঢাকা

কিন্তু বয়স্ক কেন্দ্রের এই মানুষগুলো কেউই চান না এমন লড়াইয়ে যেতে। মন থেকে শুধু চান ভালো থাকুক প্রিয়জন।  

পাহাড়সম কষ্টের পাথর বুকে চাপা দিয়েই শেষ নিঃশ্বাস ত্যাগ করতে চান তারা। নিজেদের মনে সুখ-শান্তি না থাকলেও তারা চান, প্রিয়জনেরা ভালো থাকুক, শান্তিতে থাকুক।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৯ দিন আগে