ঢাকা ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

'পরমাণু' প্রশ্নে দক্ষিণ কোরিয়ার কড়া হুঁশিয়ারি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০১ অক্টোবর ২০২২ ১৮:৩৮:৩৯ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৯:১৯:২২
'পরমাণু' প্রশ্নে দক্ষিণ কোরিয়ার কড়া হুঁশিয়ারি

উত্তর কোরিয়ার হুমকি ও কিম প্রশাসনের উস্কানি মোকাবিলায় যৌথ মহড়া বাড়ানোর ঘোষণা দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সং-নিয়োল। পাশাপাশি যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়া জোটকে আরও শক্তিশালী করা হবে বলেও ইঙ্গিত দেন তিনি।

তিনি সতর্ক করেন যে, উত্তর কোরিয়া যদি পরমাণু অস্ত্র ব্যবহার করার চেষ্টা করে, তবে দেশটিকে দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র জোটের কাছ থেকে “সঙ্কল্পবদ্ধ ও অপ্রতিরোধ্য প্রতিক্রিয়ার” মুখোমুখি হতে হবে।

জাপানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে'র প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার দক্ষিণ কোরীয় সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ইউন এই মন্তব্য করেন।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফের ভাষ্যানুযায়ী, উত্তর কোরিয়া শনিবার সুনান থেকে পূর্বদিক বরাবর দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এটি ছিল এক সপ্তাহের মধ্যে চতুর্থ নিক্ষেপণ।

তাদের ভাষ্যমতে, ক্ষেপণাস্ত্রগুলো প্রায় ৩৫০ কিলোমিটার পথ পাড়ি দেয় এবং প্রায় ৩০ কিলোমিটার উচ্চতায় পৌঁছায়। আর এগুলোর সর্বোচ্চ গতিবেগ ছিল শব্দের গতির ছয় গুণ।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সং-নিয়োল

আরও পড়ুন: প্রখ্যাত সাংবাদিক তোয়াব খান আর নেই

উল্লেখ্য, উত্তর কোরিয়া গত বুধবারও সুনান থেকে জাপান সাগর অভিমুখে দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল।

দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরোধিতা সত্ত্বেও পিয়ংইয়ং গত তিন দশকে তাদের “পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের প্রতি আচ্ছন্নতা” পরিত্যাগ করেনি।

তিনি আরও বলেন, কোরীয় উপদ্বীপে প্রকৃত শান্তি ও সমৃদ্ধি আনয়নে উত্তর কোরিয়ার উচিত হবে পরমাণু নিরস্ত্রীকরণের সিদ্ধান্ত নেয়া।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads