ঢাকা ০১ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

ভারতে চালু ফাইভ-জি সেবা, মোদীর চোখে স্মার্ট গ্লাস

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০১ অক্টোবর ২০২২ ২১:০১:৩৪
ভারতে চালু ফাইভ-জি সেবা, মোদীর চোখে স্মার্ট গ্লাস

মোবাইল ফোনের পঞ্চম প্রযুক্তি বা ফাইভ-জি যুগে প্রবেশ করলো ভারত। দেশটির ১৩টি শহরে বহুল প্রতীক্ষিত ফাইভ-জি সেবা চালু হয়েছে। শনিবার রাজধানীতে দিল্লি থেকে দেশটির ফাইভ-জি পরিষেবার উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উদ্বোধনের পর ‘ট্রু ফাইভ-জি’র ডিভাইস এবং জিও গ্লাসের মাধ্যমে অভিজ্ঞতা নিতে রিলায়েন্সের জিও প্যাভিলিয়নে যান মোদী। এ সময় রিলায়েন্সের প্রধান মুকেশ আম্বানির বড় ছেলে আকাশ আম্বানি প্রধানমন্ত্রী নরেন্দ মোদিকে ফাইভ-জি সম্পর্কে বর্ণনা করেন।

একদল তরুণ প্রকৌশলীর মাধ্যমে ইন্ড টু ইন্ড ফাইভ-জি প্রযুক্তি বুঝতে সময় নেন প্রধানমন্ত্রী মোদী। এছাড়া ফাইভ-জি’র মাধ্যমে কীভাবে শহর ও গ্রামের স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি ঘটবে তাও জেনে নেন মোদী। অনুষ্ঠানে মোদীকে দেখা যায় একটি কালো চশমা পরিহিত অবস্থায়।

সেটি আসলো কোন সাধারণ চশমা নয়। তথ্য প্রযুক্তির জগতে এই ধরনের চশমাকে ‘স্মার্ট গ্লাস’ হিসেবেও ডাকা হয়। থ্রি-ডি প্রযুক্তি ব্যবহার করে এই চশমা ভার্চুয়াল জগতকে নিয়ে আসে একে বারে আপনার চোখের সামনে। আর মোদী সেই অভিজ্ঞতাই নিলেন।

ফাইভ-জি উদ্বোধনের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদী বিভিন্ন টেলিকম অপারেটর ও প্রযুক্তি সেবাদানকারি প্রতিষ্ঠানের সেবার অভিজ্ঞতা নিতে প্যাভিলিয়ন ঘুরে দেখেন। তিনি এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, সি-ডট এবং অন্যান্য স্টল পরিদর্শন করেন।

 

একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৯ দিন আগে