ঢাকা ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

মেয়েকে নিয়ে মিসাইল উৎক্ষেপণ দেখলেন কিম জং-উন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৯ নভেম্বর ২০২২ ১১:৪২:৫০
মেয়েকে নিয়ে মিসাইল উৎক্ষেপণ দেখলেন কিম জং-উন

প্রথমবারের মতো নিজের মেয়েকে নিয়ে জনসম্মুখে এসেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। ফলে এতদিনে কিমের মেয়ের অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত হওয়া গেলো। 

শুক্রবার (১৮ নভেম্বর) মেয়েকে নিয়ে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইলের উৎক্ষেপণ পরিদর্শন করতে যান কিম। একসাথে হাত ধরে দাঁড়িয়ে মিসাইল উৎক্ষেপণ দেখেন তারা। 

উত্তর কোরিয়া পৃথিবীর অন্যতম গোপনীয়তা রক্ষাকারী দেশ। এটির নেতার ব্যক্তিগত জীবন সম্পর্কেও খুব কমই জানা যায়। 

কিমের মেয়ের নাম কিম চু-এই বলে ধারণা করা হচ্ছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ তাদের দুজনের একাধিক ছবি প্রকাশ করেছে। 

সেসব ছবিতে দেখা গেছে, বাবা-মেয়ে কর্মকর্তাদের সাথে কথা বলছেন ও একটি পরিদর্শন ডেক থেকে মিসাইল উৎক্ষেপণ পরিদর্শন করছেন। 

ওয়াশিংটন ডিসির স্টিমসন সেন্টারের উত্তর কোরিয়া বিশেষজ্ঞ মাইকেল ম্যাডেন মনে করেন, চু-এইর জনসম্মুখে আসার ঘটনা খুবই তাৎপর্যপূর্ণ। 


তার মতে, এর মাধ্যমে কিম জং-উন দেশের ক্ষমতাশীলদের দেখাতে চাইছেন যে ক্ষমতার নিয়ন্ত্রণ এখনও তার হাতেই রয়েছে। 

তিন প্রজন্ম ধরে উত্তর কোরিয়া শাসন করা পরিবারের সন্তান কিম যেন বলতে চাইছেন, চতুর্থ প্রজন্মের নেতৃত্বও তার হাত ধরেই আসবে। 

মাইকেল ম্যাডেন আরও বলেন, চু-এইর বয়স ১২ থেকে ১৩ বছরের মধ্যে বলে ধারণা করা হচ্ছে। অর্থাৎ আর চার-পাঁচ বছরের মধ্যে সে বিশ্ববিদ্যালয় বা সেনাবাহিনীতে যাওয়ার প্রস্তুতি নেবে।

আরও পড়ুন: পেরুতে উড়োজাহাজ-ফায়ার ট্রাক সংঘর্ষে নিহত দুই 

চু-এইর অস্তিত্বের কথা প্রথম জানা যায় ২০১৩ সালে। সেবছর মার্কিন বাস্কেটবল তারকা ডেনিস রডম্যান উত্তর কোরিয়া সফর শেষে বলেন, কিমের পরিবারের সাথে সময় কাটানোর সময় শিশু চু-এইকে কোলে নিয়েছেন তিনি। তবে এতদিন পর্যন্ত আর কেউ চু-এইকে দেখেনি। 

কিম জং-উনের দুই ছেলে ও এক মেয়ে রয়েছে বলে ধারণা করা হয়। তবে নিজের পরিবার ও ব্যক্তিজীবন সম্পর্কে কঠোর গোপনীয়তা রক্ষা করে চলেন তিনি। এমনকি বিয়ের পর বেশ কিছুদিন পর্যন্ত তার স্ত্রীর কোথাও গোপন রাখা হয়। 


একাত্তর/এসজে 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads