ঢাকা ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

মাহাথিরের শোচনীয় পরাজয়, এগিয়ে মুহিউদ্দিনের জোট

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২০ নভেম্বর ২০২২ ১৬:৪২:৪৯
মাহাথিরের শোচনীয় পরাজয়, এগিয়ে মুহিউদ্দিনের জোট

৫৩ বছরের মধ্যে প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে গেলেন মালয়েশিয়ার প্রবীণ রাজনীতিবিদ ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

শনিবার (১৯ নভেম্বর) মালয়েশিয়ার সাধারণ নির্বাচনের ফলাফলে দেখা গেছে, ১৯৬৯ সালের পরে প্রথমবারের মতো মাহাথির প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে গেছেন। খবর: রয়টার্স। 

এই নির্বাচনে তিনি পেরিকাতান জোটের প্রার্থী মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহর কাছে হেরে যান যা তার সাত দশকের রাজনৈতিক ক্যারিয়ারের ইতি ঘটাতে পারে।

রয়টার্সের খবরে বলা হয়, দুই দশকের বেশি সময় ধরে মালয়েশিয়ার শাসন করা ৯৭ বছর বয়সী এই নেতা এবারের নির্বাচনে নিজের সংসদীয় আসন ধরে রাখতে ব্যর্থ হয়েছেন। এই আসনে জিতেছেন দেশটির আরেক সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোটের প্রার্থী। পাঁচ প্রার্থীর মধ্যে মাহাথির চতুর্থ হয়েছেন।

এর আগে গণমাধ্যমে মাহাথির বলেন, তিনি নির্বাচনে হেরে গেলে রাজনীতি থেকে সরে দাঁড়াবেন।

এদিকে ভোট-পূর্ববর্তী জরিপের আভাসকে ছাপিয়ে এ পর্যন্ত দেশটির সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন জোট পেরিকাতান এগিয়ে রয়েছে। এর পরেই রয়েছে বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান।

জনমত জরিপ পূর্বাভাস দিয়েছিল, বিরোধীদলীয় নেতা আনোয়ারের জোট পার্লামেন্টে সবচেয়ে বেশি আসন পাবে। তবে তারা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতায় পৌঁছাতে ব্যর্থ হবে।

এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, দেশটির নির্বাচন কমিশন ২২২টি আসনের মধ্যে ১২৩টির ফলাফল ঘোষণা করে। এর মধ্যে মুহিউদ্দিনের জোট পেরিকাতান ৪২টি ও আনোয়ারের জোট ৩৬টি আসনে জয়ী হয়েছে। বাকি আসনগুলোতে অন্যান্যরা বিজয়ী হয়েছেন।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপে জঙ্গি হামলার ছক কষছে আইএস

ধারণা করা হচ্ছে, এবারের ভোট দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা কমাতে সম্ভবত সফল হবে না। কারণ এবারের নির্বাচনে কোনো দলই সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনে জয় পাবে না বলে জনমত জরিপে উঠে এসেছে।


একাত্তর/জো

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads