ঢাকা ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

গুরুত্বপূর্ণদের ডান্ডাবেড়ি পরাতে কারাগারে পুলিশের চিঠি

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২২ নভেম্বর ২০২২ ১৫:৫৭:৫৬ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ২০:৫৮:২০
গুরুত্বপূর্ণদের ডান্ডাবেড়ি পরাতে কারাগারে পুলিশের চিঠি

দুধর্ষ আসামিদের আদালতে আনা-নেয়ার সময় ডান্ডাবেড়ি পরাতে কারা সদরদপ্তরে চিঠি পাঠিয়েছে আদালত পুলিশ। ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) প্রসিকিউশন বিভাগ পুলিশ কমিশনারের মাধ্যমে এ চিঠি পাঠিয়েছে।

মঙ্গলবার (২২ নভেম্বর) ডিএমপির প্রসিকিউশন বিভাগের উপ-পুলিশ কমিশনার জসিম উদ্দিন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, কোর্টে হাজিরের সময় গুরুত্বপূর্ণ আসামিদের ডান্ডাবেড়ি না পরানোর কারণে এরই মধ্যে দণ্ডিত আসামি আদালত থেকে পালিয়ে যাওয়ার মতো ঘটনা ঘটেছে। 

কারা সদরদপ্তরে পাঠানো চিঠির সূত্রে জানা যায়, জেল কোড অনুযায়ী গুরুত্বপূর্ণ আসামিদের ডান্ডাবেড়ি পরানোর নির্দেশনা ছিল। এমতাবস্থায় তাদের কোর্টে পাঠানোর সময় অবশ্যই ডান্ডাবেড়ি পরানো এবং জঙ্গি ও সন্ত্রাসীসহ অন্য গুরুত্বপূর্ণ আসামিদের আলাদা প্রিজনভ্যানে পাঠানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হলো।

রোববার (২০ নভেম্বর) দুপুরে ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের কাছ থেকে মৃত্যুদণ্ড পাওয়া দুই জঙ্গিকে ছিনিয়ে তার সহযোগীরা। 

এ ঘটনায় কোতোয়ালি থানায় ডিএমপির প্রসিকিউশন বিভাগের পুলিশ পরিদর্শক জুলহাস উদ্দিন আকন্দ বাদী হয়ে কোতোয়ালি থানায় ২০ জনের নামে একটি মামলা করেন। মামলায় আরও সাত থেকে আট জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়।

আরও পড়ুন: কিছু গণমাধ্যম বিদেশি রাষ্ট্রদূতদের মন্তব্যে বাধ্য করেছে

ওই দিন পালিয়ে যেতে ব্যর্থ আসামিদের ১০ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

ইতিমধ্যে পালিয়ে যাওয়া দুই জঙ্গিকে ধরিয়ে দিতে সহযোগিতা করলে ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে পুলিশ সদর দপ্তর। একই সঙ্গে ওই জঙ্গিরা পালিয়ে যাওয়ায় পাঁচ পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।


একাত্তর/এসি


মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads