ঢাকা ০১ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

ইউক্রেনে মিসাইল হামলা, বিদ্যুৎ নেই মলদোভাতেও

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৩ নভেম্বর ২০২২ ১৯:৪৯:৩৯
ইউক্রেনে মিসাইল হামলা, বিদ্যুৎ নেই মলদোভাতেও

রাজধানী কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে রাশিয়ার মিসাইল হামলার পর সম্পূর্ণ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে পশ্চিমাঞ্চলীয় শহর লিভিভ। 

বুধবার (২৩ নভেম্বর) বিবিসি জানিয়েছে, প্রতিবেশি দেশ মলদোভাতেও বহু এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়েছে, যদিও দেখানে সরাসরি মিসাইল আঘাত হানেনি। 

শহরবাসীকে নিরাপদ অবস্থানে সরে যাওয়ার আহবান জানিয়েছেন লিভিভের মেয়র আন্দ্রেই সাদোভি। 

তিনি জানান, স্কুলের শিশুদেরকে তাদের শিক্ষকদের সাথে নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত শিশুদেরকে আনতে না যেতে অভিভাবকদের প্রতি আহবান জানিয়েছেন তিনি। 

এদিকে, কিয়েভের জরুরী অবকাঠামো ও ঘরবাড়ি মিসাইল হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন কিয়েভের আঞ্চলিক প্রধান। 

কিয়েভ ও লিভিভে হামলার কিছুক্ষণ আগেই দক্ষিণাঞ্চলে নতুন করে হামলা করা হয়েছে বলে জানান ইউক্রেনীয় কর্মকর্তারা। দক্ষিণ ও পূর্ব দিক থেকে 'অনেক রকেট' হামলার কথা জানান মিকোলাইভ অঞ্চলের গভর্নর। 

অন্যদিকে, জাপোরিজঝিয়ার একটি হাসপাতালে মিসাইল আক্রমণের পর এক নবজাতক শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সেখানকার জরুরী সহায়তা বাহিনী। 

এ হামলার জন্য রাশিয়াকে দায়ী করা হলেও, বুধবারের কোনও হামলার ব্যাপারে এখন পর্যন্ত কোনও মন্তব্য করেনি তারা। 

আরও পড়ুন: স্কটিশ স্বাধীনতার প্রশ্নে ব্রিটেনের সম্মতি ছাড়া গণভোট নয়

সাম্প্রতিক সময়ে ইউক্রেনের জ্বালানি নেটওয়ার্কের ওপর হামলা জোরদার করেছে রাশিয়া। এর ফলে ইউক্রেনের বিদ্যুৎ ব্যবস্থার প্রায় অর্ধেক অংশ ক্ষতিগ্রস্ত হওয়ায় তীব্র শীতে বিদ্যুৎহীন হয়ে পড়েছেন প্রায় এক কোটি মানুষ। 

কিছুদিন আগে ইউক্রেনের সবচেয়ে বড় বেসরকারি জ্বালানি সংস্থার প্রধান বলেন, জ্বালানি ব্যবস্থার ওপর চাপ কমাতে জনগণকে দেশ ছেড়ে যাওয়ার কথা চিন্তা করে দেখা উচিৎ। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৯ দিন আগে