ঢাকা ০১ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

শেষ সংবাদ সম্মেলনেও টিকার গুরুত্বের ওপর জোর দিলেন ফাউচি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৪ নভেম্বর ২০২২ ১২:৫৯:৫৯
শেষ সংবাদ সম্মেলনেও টিকার গুরুত্বের ওপর জোর দিলেন ফাউচি

আগামী মাসে অবসরে যাচ্ছেন হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্টোনি ফাউচি। সংক্রামক রোগের একজন বিখ্যাত বিশেষজ্ঞ হিসাবে তিনি পরপর সাত জন মার্কিন প্রেসিডেন্টকে পরামর্শ দিয়েছেন। ১৯৮১ সাল থেকে যুক্তরাষ্ট্রে হওয়া প্রত্যেকটি মহামারি মোকাবিলায় নেতৃত্ব দিয়েছেন তিনি।

২০২০সালে করোনা মহামারীর সময় নতুন করে আলোচনায় আসেন ফাউচি। এসময় মার্কিন নাগরিক ও সরকারকে সতর্ক করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন তিনি। এমনকি হোয়াইট হাউজে মঙ্গলবার তার শেষ আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনেও করোনাভাইরাস নিয়ে আবারও নানা পরামর্শ দিলেন এ বিশেষজ্ঞ। 

দ্য নিউইয়ার্ক টাইমসের খবরে বলা হয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে টিকা নেয়া এবং বিজ্ঞানভিত্তিক তথ্য প্রচারের উপর পুনরায় গুরুত্ব আরোপ করেছেন।

টিকার কার্যকারিতা সংক্রান্ত উপাত্তের ভিত্তিতে ফাউচি জানান, একজন চিকিৎসক হিসাবে এটা দেখা তার কছে বেদনাদায়ক যে টিকা না নেয়ার কারণ হিসাবে মানুষ “ভিন্ন দলভুক্ত হওয়া এবং আদর্শগত পার্থক্য”কে তুলে ধরছে।

সর্বশেষ বার্তা হিসাবে ফাউচি নিজেদের, পরিবারকে এবং সমাজকে রক্ষা করার জন্য যোগ্য হিসেবে বিবেচিত হওয়ার সাথে সাথেই টিকার একটি হালনাগাদ সংস্করণ নেয়ার আহ্বান জানান।

ভুল এবং বিভ্রান্তিকর তথ্য মোকাবিলা করার জন্য “সঠিক তথ্য” প্রদান অব্যাহত রাখার গুরুত্বের উপরও ফাউচি আলোকপাত করেন।

এর আগে যুক্তরাষ্ট্রের কোভিড মহামারি মোকাবিলার ব্যর্থতা নিয়ে কথা বলার কারণে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বন্দ্বে জড়ান ফাউচি। ফলে ডানপন্থীদের বিদ্বেষের মুখে পড়েন তিনি। সেসময় তার পরিবারকে মৃত্যু ও হয়রানির হুমকিও দেয়া হয়।

ট্রাম্প সমর্থকদের অভিযোগ ছিল, ফাউচি রাজনৈতিকভাবে ট্রাম্পের পুনর্নির্বাচনের দৌড়কে দুর্বল করার চেষ্টা করছেন। যদিও তা অস্বীকার করেন এ চিকিৎসক।

পরে নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর, ফাউচির প্রভাব আবারও বাড়তে থাকে। হোয়াইট হাউসের কোভিড-১৯ রেসপন্স টিমের অন্যতম প্রধান হয়ে উঠেন তিনি এবং বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা হিসেবে কাজ শুরু করেন।

সবশেষ ২০২২ সালের ২২ আগস্ট তিনি জানান, আগামী ডিসেম্বরে সরকারি চাকরি থেকে পদত্যাগ করবেন তিনি।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads
ছাদ খোলা অভিবাদন!

ছাদ খোলা অভিবাদন!

২ মাস ৯ দিন আগে