ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

আইএস বন্দিশিবিরে নিরাপত্তা না দেয়ার হুমকি কুর্দিশ সেনাদের

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৫ নভেম্বর ২০২২ ১১:২২:১৭
আইএস বন্দিশিবিরে নিরাপত্তা না দেয়ার হুমকি কুর্দিশ সেনাদের

সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের স্থানীয় কুর্দিশ সেনারা জানিয়েছেন, সেখানে তুরস্ক হামলা অব্যাহত রাখলে বন্দি করে রাখা আইএস জঙ্গিদের আর নিরাপত্তা দিতে পারবেন না তারা। 

শুক্রবার (২৫ নভেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্ক নতুন করে হামলা চালালে ক্যাম্প ত্যাগ করার হুমকি দিয়েছে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) সৈন্যরা। 

ইস্তাম্বুলে বোমা হামলার জবাবে ওই অঞ্চলে শত শত লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে তুরস্ক। ইস্তাম্বুলে হামলার জন্য সিরিয়ার উত্তরাঞ্চলের কুর্দিশ বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করেছে তুরস্ক। 

যুক্তরাষ্ট্র কর্তৃক সমর্থিত এসডিএফ এ হামলায় সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে। এটিকে তুরস্ক পূর্ব-পরিকল্পিত আন্তঃসীমান্ত হামলার ছুতা হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ তাদের। 

এর আগে বুধবার (২৩ নভেম্বর) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, হামলা 'মাত্র শুরু হয়েছে' এবং একটি 'নিরাপত্তা করিডর' স্থাপনের মাধ্যমে তিনি তুরস্কের সীমান্তকে সুরক্ষিত করতে বদ্ধপরিকর। 

তবে এসডিএফ প্রধান জেনারেল মজলুম আবদি বলেন, সিরিয়ায় স্থল অভিযান চালানোর ফলে জঙ্গিগোষ্ঠী আইএস-এর পুনরুত্থান ঘটতে পারে। 

তিনি বলেন, 'এর ফলে সিরিয়ায় দ্বিতীয়বারের মতো গৃহযুদ্ধ শুরু হবে এবং আইএস-এর বিরুদ্ধে আমাদের সন্ত্রাসবিরোধী কার্যক্রম বন্ধ হয়ে যাবে। আন্তর্জাতিক কোয়ালিশনের অংশ হিসেবে আইএসকে আম্র পরাজিত করেছি, এবং তুরস্ক যা করছে তার ফলে এই সবকিছু বিফল হবে'। 

আরও পড়ুন: তীব্র শীতে বিদ্যুৎ নিশ্চিত করতে হিমশিম খাচ্ছে ইউক্রেন

ইসলামিক স্টেটের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্যাম্পেইনের সময় সিরিয়ায় কুর্দিশ বাহিনীর ওপর ব্যাপকভাবে নির্ভর করে যুক্তরাষ্ট্র। সন্দেহভাজন আইএস জঙ্গি ও তাদের পরিবারের সদস্যদের যেসব ক্যাম্পে আটকে রাখা হয়েছে এখনও সেগুলোর নিরাপত্তার দায়িত্বে রয়েছে এসডিএফ। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads