ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

মেক্সিকোর সঙ্গে ম্যাচকে ফাইনাল হিসাবে দেখছে আর্জেন্টিনা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৬ নভেম্বর ২০২২ ১৯:৩৫:২৩ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ০৩:২৮:১৩
মেক্সিকোর সঙ্গে ম্যাচকে ফাইনাল হিসাবে দেখছে আর্জেন্টিনা

আর্জেন্টিনার ফরোয়ার্ড লোতারো মার্টিনেজ নিজেই মানছেন, সৌদি আরবের কাছে প্রথম ম্যাচে হেরে যাবার কারণে মেক্সিকোর সঙ্গে গ্ৰুপের দ্বিতীয় ম্যাচটি তাদের জন্য রীতিমতো ফাইনালে পরিণত হয়েছে।‌ এই মুহূর্তে গ্ৰুপে দুইবারের চ্যাম্পিয়নরা সবার নিচে অবস্থান করছে। 

তাই মেক্সিকোর বিপক্ষে জয় ছাড়া অন্য কোন ফল লিওনেল স্কোলানির দলের জন্য ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে সেটা নিশ্চিত। অর্থাৎ বিশ্বকাপের আসরের প্রথম পর্ব থেকেই বিদায়ের মুখে পড়ে যেতে পারে। যা কল্পনাও করতে পারছেন না মার্টিনেজ।

তিনি বলেন, এই ম্যাচটি বিশ্বাকাপে আমাদের নিয়তিকে ঠিক করে দিতে পারে। 

সৌদি আরবের বিরুদ্ধে মেসি পেনাল্টি থেকে গোল করে ম্যাচটি ভালোই শুরু করেছিলেন। কিন্তু তাদের তিনটি গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যাবার পর সৌদি আরব ঘুরে দাঁড়াতে শুরু করে এবং পিছিয়ে পড়েও দুই গোল করে জয়ের বেশে মাঠ ছেড়েছে, যাকে এ আসলে অঘটন বলা হচ্ছে। 

মার্টিনেজ বলেন, ওই ঘটনা আমাদের আত্মবিশ্বাস নাড়িয়ে দিয়েছে। তবে আমরা ভেঙে পড়েনি। আমাদের শান্ত থাকতে হবে। এক হয়ে থাকতে হবে। সামনের সময় নিয়ে ভাবতে হবে। সামনে প্রতিপক্ষ মেক্সিকো। তাদরকে হারাতেই হবে, এছাড়া কোন ধরনের বিকল্প আমাদের সামনে নেই। 


তিনি আরো বলেন, আমরা আশাবাদী এবং আমরা জানি আমাদের ছোটখাট ভুলত্রুটির জন্যই খেসারত দিতে হয়েছে। সেটি আর হচ্ছে না। মেক্সিকোকে নিয়ে আমরা কাজ করেছি এবং আমাদের মনে হয় আমরা তৈরি আছি ম্যাচটির জন্য। আমরা ভালো খেলবো।

আর্জেন্টিনার তুরুপের তাস লিওনেল মেসি এই ম্যাচের জন্য মুখিয়ে আছেন বলে জানিয়েছেন কোচ স্কোলানি। জানিয়েছেন মেসির গোড়ালির চোট খুব সামান্য, সেরেও গেছে। তিনি আত্মবিশ্বাস রেখেই বলেছেন, প্রথম হারের থেকে বেরিয়ে এসেছে তার দল। তাই জয় ছাড়া কিছুই ভাবছেন না তিনি।

আর্জেন্টিনার কোচ বলেন, যখন আপনার দেয়ালে পিঠ ঠেকে যায় তখন আপনি উঠে দাঁড়াতেই হবে। আর আমার ছেলেরা শুধু উঠৈই দাঁড়াবে না। তার চেয়ে আরো বেশি কিছু করার ক্ষমতা রাখে।

তিনি আরও বলেন, আমরা আমাদের কৌশল পাল্টে ফেলবো না। যেভাবে খেলতাম, সেভাবেই খেলবো। সৌদির সঙ্গে শুরুর একাদশে এক থেকে দুইটি পরিবর্তন আসলেও আমাদের কৌশলে কোন পরিবর্তন হবে না, এনিয়ে প্রশ্নও ওঠে না। 

আর্জেন্টিনার প্রতিপক্ষ মেক্সিকো গেলো আট আসর থেকে টানা নক আউট পর্বে খেলছে। দলটির কোচ গারার্দো মার্টিনো বলেছেন, পোল্যান্ডের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হওয়ায় তিনি হতাশ। তবে, অভিজ্ঞ গোলকিপার গুইলার্মো ওচোয়া ফিফার বর্ষসেরা ফুটবলার রবের্তো লেভানদোভস্কির পেনাল্টি আটকে না দিলে এ কথাও বলতে পারতেন না তিনি।  

কোচ মার্টিনো বলেন, আমি মনে করি পোল্যান্ডের সঙ্গে আমরা আরও ভালো ফল করতে পারতাম। যাই হোক, এখন আর সেটি ভাবতে চাই না। আমাদের এখন সেখান থেকে শিক্ষা নিয়ে পরের খেলার রণকৌশল ঠিক করতে হবে। 

মার্টিনো অল্প সময়ের জন্য বার্সেলোনার কোচ ছিলেন। তাই মেসি সম্পর্কে তার ভালো ধারনা আছে।‌ তিনি বলেন, আমাদের বিরুদ্ধে মেসি তার সেরা খেলাটা দেবে সেটি আমি নিশ্চিত। আর, তার তো ৯০ মিনিট ভালো খেলার দরকার নেই। পাঁচ মিনিটের যাদুতেই ম্যাচ বদলে দিতে পারে।

বিশ্লেষকরা বলছেন, মেসির শেষ বিশ্বকাপ প্রথম পর্ব থেকেই শেষ হয়ে যাবে, এটা অকল্পনীয়। তারপরও এটা হতে পারে। তবে পোলিশদের বিরুদ্ধে মেক্সিকোর বাজে খেলা আর মেসিদের জয়ের ক্ষুদা আলবেসেলেস্তেদের মুখে হাসি এনে দেবে। আর সেটাই হবে খেলার আসল সূর। 

মেসি আর্জেন্টিনার হয়ে শেষ পাঁচ ম্যাচের সব কটিতে গোল পেয়েছেন।‌ এর আগে তিনি ২০১১ সালের নভেম্বর থেকে ২০১২ সালের সেপ্টেম্বর পর্যন্ত দলের হয়ে টানা ছয় ম্যাচে গোল করেছিলেন‌।

আরও পড়ুন: একযুগ পর অস্ট্রেলিয়ার জয়, জমে উঠেছে ডি গ্রুপের লড়াই

মেক্সিকো বিশ্বকাপে তাদের শেষ তিন ম্যাচে কোন গোল পায়নি। আবার একই সাথে টানা চার ম্যাচে খালি হাতে ফেরার রেকর্ডও নেই।‌

প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে যাবার কারণে আর্জেন্টিনা এই প্রথম বিশ্বকাপের প্রথম রাউন্ডের দ্বিতীয় ম্যাচে বাঁচামরা লড়াইয়ে নামছে।

বিশ্বকাপের আসরে নিজেদের শেষ ছয় ম্যাচের চারটিতেই হেরেছে। অন্যদিকে বিশ্বকাপের আসরে আর্জেন্টিনার সাথে তিনবারের দেখায় প্রতিবারেই হারের স্বাদ নিয়েছে মেক্সিকো। শুধু তাই নয়, মেক্সিকোর বিপক্ষে গত দশ ম্যাচ ধরে অপরাজিত আছে আর্জেন্টিনা।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads