ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

ইউক্রেনে সামরিক সহায়তা নীতি বদলাতে চায় রিপাবলিকানরা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২ ১০:২২:৫৭
ইউক্রেনে সামরিক সহায়তা নীতি বদলাতে চায় রিপাবলিকানরা

ইউক্রেনের জন্য মার্কিন সামরিক সহায়তা বন্ধ করা না হলেও যুক্তরাষ্ট্রের দেয়া অর্থ কিভাবে কোথায় খরচ করা হচ্ছে সে বিষয়ে পরিষ্কার জবাবদিহিতা থাকতে হবে বলে মন্তব্য করেছেন রিপাবলিকান দলের দু'জন গুরুত্বপূর্ণ প্রতিনিধি পরিষদ সদস্য। 

পার্সনিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় রোববার মার্কিন টেলিভিশন চ্যানেল এবিসি নিউজকে দেয়া সাক্ষাৎকারে তারা একথা জানিয়েছে। 

তারা আরও বলেন, ইউক্রেন চাইলেই অর্থ দেয়া হবে না বরং প্রয়োজন পরিমাপ করেই সেই অর্থ বরাদ্দের চিন্তা করা হবে।

সাক্ষাৎকারে প্রতিনিধি পরিষদ সদস্য মাইকেল ম্যাককল বলেন, আমার মনে হয় দুপক্ষের বেশিরভাগ সদস্যই এই প্রচেষ্টাকে সমর্থন জানাবেন। আমি মনে করি, প্রত্যেকের কংগ্রেসে কথা বলার অধিকার আছে। বাস্তবতা হচ্ছে আমরা আরও বেশি নজরদারি করব; স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করব। আমরা ব্ল্যাংক (ফাঁকা) চেক দেব না।

এর আগে রিপাবলিকান দলের সম্ভাব্য স্পিকার কেভিন ম্যাকার্থিও একই ধরনের কথা বলেছেন।

এদিকে এবিসি নিউজের সঙ্গে সাক্ষাৎকারে ওহাইও থেকে নির্বাচিত প্রতিনিধি পরিষদ সদস্য মাইক টার্নার যোগ দেন। এ দুজনই বর্তমানে রিপাবলিকান দলের শীর্ষ পর্যায়ের নেতা এবং প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটি ও গোয়েন্দা বিষয়ক কমিটির সদস্য। 

আরও পড়ুন: সুইস দুঃখ ঘুচিয়ে শেষ ষোলয় ব্রাজিল

আগামী জানুয়ারি মাসে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেবে রিপাবলিকানরা। তখন এই দুই কমিটির চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা রয়েছে দুই কংগ্রেসম্যানের। দুজনই আমেরিকার অর্থ ব্যয় করার ক্ষেত্রে ইউক্রেনের জবাবদিহিতার ওপর জোর দিয়েছেন।

বিশ্লেষকদের ধারণা, মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে গেলে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে নতুন মোড় আসতে পারে। আটকে যেতে পারে বাইডেনের ইউক্রেন পরিকল্পনা। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads