ঢাকা ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯

কাতার বিশ্বকাপে ব্রাজিলের খাতায় আরেকটি রেকর্ড

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২ ১৬:২২:০১
কাতার বিশ্বকাপে ব্রাজিলের খাতায় আরেকটি রেকর্ড

ফুটবল বিশ্বকাপের সবচেয়ে ‘সফল দল’ বলা হয় ব্রাজিলকে- সেই কথাটি যেন বারবার প্রমাণ করে যাচ্ছে পাঁচবারের বিশ্বকাপ জয়ী দলটি। শেষ কবে তারা বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে হারের স্বাদ নিয়েছিলো সেটা জানতে হলেও ইতিহাসের পাতা উল্টাতে হবে। 

সোমবার দলপতি নেইমারকে ছাড়াই মাঠে নামেও থিয়াগো সিলভারা পেয়েছে প্রত্যাশিত জয়। ক্যাসেমিরোর একমাত্র গোলে বিশ্বকাপের গ্রুপ পর্বে টানা অপরাজিত থাকার এই রেকর্ডটি আরও লম্বা করলো সেলেসাওরা।

১৯৯৮ এর বিশ্বকাপে দুর্দান্ত সূচনা করলো ব্রাজিল। স্কটল্যান্ড এবং মরক্কোর সঙ্গে জয় পাওয়ার পর গ্রুপ পর্বের শেষ ম্যাচে নরওয়ের সাথে ২-১ গোলে হেরে যায় রোনালদোরা। ম্যাচের ৮৯ মিনিটে পেনাল্টি থেকে কোলেটিক রেকডাল গোল করলে নরওয়ে ম্যাচটি জয় পায়। কিন্তু এরপর আর কখনোই এই চ্যাম্পিয়নদের গ্রুপ পর্বের ম্যাচে হারের দেখা পেতে হয়নি।

সময়টাও কম নয় সেই ১৯৯৮ থেকে ২০২২, পার হয়ে গেছে ২৪টি বছর। এরমধ্যে শেষ হয়েছে পাঁচটি বিশ্বকাপ। ব্রাজিল অংশগ্রহণ করেছে সবগুলোতেই, চলছে আরও একটি। মাঝে হলুদ জার্সিতে যুক্ত হয়েছে আরও একটি তারা।

আরও পড়ুন: সুইস দুঃখ ঘুচিয়ে শেষ ষোলয় ব্রাজিল

চলমান বিশ্বকাপসহ এখন পর্যন্ত সেলেসাওরা গ্রুপ পর্বের ম্যাচ খেলেছে ১৭টি। যার মধ্যে ১৩টি জয়ের বিপরীতে ড্র করেছে মাত্র চারটিতে। অর্থাৎ বিশ্বকাপের গ্রুপ পর্বে ১৭ ম্যাচ অপরাজিত থাকার অন্য রকম এক রেকর্ডের  মালিক এখন তারা। 

সোমবার রাতে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের জয়টি তাদের এই রেকর্ডকে আরও বড়ো করতে সহায়তা করেছে। শেষ ১৬ নিশ্চিত হয়ে যাওয়া তিতের দল গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে লড়াই করবে ক্যামেরুনের বিরুদ্ধে। ম্যাচটি জয় করতে পারলে ১৮ ম্যাচের পাশাপাশি ছয়টি বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডটি আরও লম্বা হবে।

আগামী দুই ডিসেম্বর দিবাগত রাত একটায় ম্যাচটি অনুষ্টিত হবে।


একাত্তর/আরআই/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads