ঢাকা ০৮ জুন ২০২৩, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩০

গ্রুপ ‘এ’ থেকে কারা যাচ্ছে শেষ ষোলতে

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২ ১৬:৪০:৩৬
গ্রুপ ‘এ’ থেকে কারা যাচ্ছে শেষ ষোলতে

কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের খেলা প্রায় শেষে দিকে। ব্রাজিল, পর্তুগাল এবং ফ্রান্স ছাড়া কোনো দলেরই নিশ্চিত হয়নি পরের রাউন্ডের টিকেট। আজ থেকে বাঁচা-মরার লড়াইয়ে মাঠে নামবে অবশিষ্ট দলগুলো। দুই সময়ে ম্যাচগুলো শুরু হবে আজ থেকে।

‘এ’ গ্রুপের ম্যাচ দুটি আজ মাঠে গড়াবে রাত ৯টা থেকে। যেখানে নেদারল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হবে কাতার এবং অপর ম্যাচে ইকুয়েডর লড়াই করবে সেনেগালের বিরুদ্ধে। স্বাগতিক দল ছাড়া বাকি তিনটি দলরই সুযোগ থাকছে পরবর্তী রাউন্ডে যাওয়ার।  

বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মত আয়োজক দল হয়ে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে যাচ্ছে কাতার। নিজেদের প্রথম দুই ম্যাচে হার দিয়ে শুরু করা কাতারের জন্য এই ম্যাচটি শুধুই নিয়ম রক্ষার্থের ম্যাচ। তবে সাবধানে খেলতে হবে নেদারল্যান্ডসকে। গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে, জয় ছাড়া কোনো কিছুই চিন্তা করা যাবে না ফন গালের দলকে। আল বায়াত স্টেডিয়ামে প্রথমবারের মত একে অপরের মুখোমুখি হবে এই দুটি দল।

একই সময়ে হওয়া অপর ম্যাচটি অনুষ্ঠিত হবে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে। ম্যাচটি দুটি দলের জন্যই বাঁচা-মরার লড়াই। শেষ ষোলতে যেতে হলে এই ম্যাচে জয় ছাড়া কোনো কিছুই ভাবার সুযোগ নেই সেনেগালের। 

আরও পড়ুন: কাতার বিশ্বকাপে ব্রাজিলের খাতায় আরেকটি রেকর্ড

তিন পয়েন্ট নিয়ে দুই এ থাকা আফ্রিকান দলটির ড্র করলেও কোনো লাভ হবে না। কারণ তারা গোল ব্যবধানে পিছিয়ে আছে তারা। অপরদিকে ইকুয়েডর ম্যাচটি ড্র করতে পারলেই চলে যাবে শেষ ষোলতে। তবে যদি হেরে বসে তাহলে শিরোপার লড়াই থেকে ছিটকে যাবে দলটি। তবে গ্রুপ চ্যাম্পিয়ন হতে হলে ম্যাচ জয়ের পাশাপাশি অবশ্যই নেদারল্যান্ডের সাথে গোল ব্যবধান বাড়িয়ে নিতে হবে ইকুয়েডরকে।

এই প্রথম দল দুটি বিশকাপ মঞ্চে একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে, এর আগে ফ্রেন্ডলি ম্যাচে মাত্র একবার মুখোমুখি হয়েছিলো তারা। যেখানে সেনেগাল ১-০ গোলে জয় পেয়েছিল।


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads