ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

ভারত থেকে ৫০০ ধরণের পণ্য আমদানি করতে চায় রাশিয়া

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ নভেম্বর ২০২২ ২০:৫৫:২৮
ভারত থেকে ৫০০ ধরণের পণ্য আমদানি করতে চায় রাশিয়া

আমদানির জন্য ৫০০ ধরণের পণ্যের একটি তালিকা মস্কো ভারতকে পাঠিয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। 

মঙ্গলবার (২৯ নভেম্বর) রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তালিকায় থাকা ৫০০ পণ্যের মধ্যে গাড়ি, উড়োজাহাজ ও ট্রেনের যন্ত্রাংশ রয়েছে বলে জানিয়েছে চারটি সূত্র। 

তালিকাটি অস্থায়ী এবং কোন কোন পণ্য কী পরিমাণে রপ্তানি করা হবে তা এখনও স্পষ্ট নয়। তবে এটির দৈর্ঘ্য অস্বাভাবিক বলে মন্তব্য করেছেন ভারতের সরকারি সূত্র। 

ওই সূত্র বলেন, রাশিয়ার সাথে বাণিজ্য ঘাটতি কমাতে এভাবে বাণিজ্য বাড়াতে আগ্রহী ভারত। তবে এর ফলে পশ্চিমা নিষেধাজ্ঞার বদনজরে পড়ে যাওয়ার ব্যাপারে আশঙ্কা প্রকাশ করেছে কিছু কিছু প্রতিষ্ঠান। 

এদিকে নাম প্রকাশ না করার শর্তে রাশিয়ার শিল্প মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছেন, বড় বড় প্রতিষ্ঠানকে তাদের প্রয়োজনীয় কাঁচামাল ও যন্ত্রাংশের তালিকা পাঠাতে বলেছে দেশটির শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়। 

তিনি আরও বলেন, চুক্তির বিবরণ ও পণ্যের পরিমাণ চূড়ান্ত করতে আরও আলোচনার প্রয়োজন হবে এবং এই পদক্ষেপ শুধু ভারতের মধ্যে সীমাবদ্ধ নয়। 

রাশিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় এবং ভারতের পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয় এ ব্যাপারে এখনও কোনও মন্তব্য করেনি। 

তবে ভারতের দুই সূত্র জানিয়েছেন, গত ৭ নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্করের মস্কো সফরের অনেক আগেই এই অনুরোধ জানিয়েছিল মস্কো। তবে সফরে নয়াদিল্লির পক্ষ থেকে রাশিয়ার কাছে কী বার্তা দেয়া হয়েছে তা স্পষ্ট নয়। 

আরও পড়ুন: সব ভিক্ষু ড্রাগ টেস্টে ফেল করায় শূন্য থাই বৌদ্ধমন্দির

উল্লেখ্য, ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার সমালোচনায় পশ্চিমা বিশ্বের সাথে সরাসরি গলা মেলায়নি ভারত। রুশ জ্বালানির ওপর নিষেধাজ্ঞা আরোপের পর রাশিয়ার কাছ থেকে জ্বালানি কেনাও বাড়িয়ে দিয়েছে তারা। 

মস্কো সফরের সময় জয়শঙ্কর বলেন, দ্বিপাক্ষিক বাণিজ্যের দাঁড়িপাল্লা যেহেতু রাশিয়ার দিকে হেলে আছে, সেহেতু এই ক্ষেত্রে ভারসাম্য আনতে রাসিয়ায় রপ্তানি বাড়াতে হবে ভারতকে। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads