ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

দ্রুত লকডাউন তুলে নেয়ার কথা জানালো চীন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২ ১২:৪৩:৫৮
দ্রুত লকডাউন তুলে নেয়ার কথা জানালো চীন

চীন সরকারের কঠোর কোভিড নিয়ন্ত্রণ নীতির বিরুদ্ধে সপ্তাহজুড়ে নজিরবিহীন বিক্ষোভ করেছে দেশটির একাধিক অঞ্চলের মানুষ। সম্প্রতি দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের প্রত্যন্ত শহর উরুমকিতে একটি বহুতল ভবনে আগুন লেগে ১০ জনের মৃত্যু হয়। এ ঘটনায় জন্য লকডাউনের বিধিনিষেধকে দায়ি করেন স্থানীয়রা। মূলত ওই ঘটনা থেকেই এ বিক্ষোভের সূত্রপাত। 

বিক্ষোভের এক সপ্তাহের মাথায় দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন বলছে, নিয়ন্ত্রণ ও লকডাউনে থাকা অঞ্চলগুলো যত দ্রুত সম্ভব খুলে দেয়া হবে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মুখপাত্র মি ফেং মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, বর্তমানে চীনের নানা জায়গায় মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থার কার্যকর বাস্তবায়ন হচ্ছে।

তিনি আরও বলেন, নিউক্লিক অ্যাসিড টেস্টের ফলাফল ও মহামারি-সংক্রান্ত জরিপ অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। নিয়ন্ত্রণ ও লকডাউনে থাকা অঞ্চলগুলো যত দ্রুত সম্ভব খুলে দেয়া হবে।

চীনে কঠোর করোনাবিধির বিরুদ্ধে নজিরবিহীন বিক্ষোভ

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিআরআই জানিয়েছে, শিশু, প্রবীণ ও রোগীদের যথার্থ যত্ন নেয়া এবং চিকিৎসা দেয়ার উদ্যোগ গ্রহণ করেছে সরকার। বিশেষ করে প্রবীণদের মাঝে করোনা টিকার প্রয়োগ জোরদার করা হবে। এতে দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। 

এর আগে চীনে প্রথম কোভিড শনাক্ত হওয়ার তিন বছর পরও সরকারের কঠোর করোনাবিধি মানুষের জীবনযাত্রাকে ব্যাহত করছে। সম্প্রতি দেশজুড়ে বিভিন্ন স্থানে রাজপথে নেমে সরকারের কোভিড নিয়ন্ত্রণ ব্যবস্থার বিরুদ্ধে আওয়াজ তুলতে শুরু করে বিপুল সংখ্যক মানুষ।

আরও পড়ুন: বাংলাদেশের ফুটবল দর্শকদের প্রসংশা করলো ফিফা

একপর্যায়ে সেখানে লোকজনকে জোর করে পুলিশের গাড়িতে তোলা শুরু হয়। রাজধানী বেইজিং ও নানজিংয়েও ব্যাপক বিক্ষোভ হয়েছে। এসব কর্মসূচিতে শামিল হয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।

অন্যদিকে সাংহাইতে বিক্ষোভকারীদের প্রকাশ্যে চীনা প্রেসিডেন্ট ও কমিউনিস্ট পার্টিকে দায়িত্ব ছেড়ে দেওয়ার দাবিতে স্লোগান দিতে দেখা গেছে। অনেকে ফাঁকা সাদা ব্যানার নিয়ে বিক্ষোভে যোগ দেন। উরুমকির মৃতদের প্রতি শ্রদ্ধা জানাতে কারও হাতে ছিল মোমবাতি ও ফুল।


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads