ঢাকা ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

রাতে যে সমীকরণ নিয়ে মাঠে নামছে আট দল

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ৩০ নভেম্বর ২০২২ ১৩:০০:২০ আপডেট: ৩০ নভেম্বর ২০২২ ১৪:৩১:৩১
রাতে যে সমীকরণ নিয়ে মাঠে নামছে আট দল

রাতে গ্রুপ ‘সি’ -তে পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে আর্জেন্টিনা এবং সৌদি আরবের বিপক্ষে খেলবে মেক্সিকো। বাংলাদেশ সময় বুধবার (৩০ নভেম্বর) দিবাগত রাত ১টায় এ দুটো ম্যাচ অনুষ্ঠিত হবে।

এছাড়া গ্রুপ ‘ডি’ তে রাত ৯টায় ফ্রান্সের বিপক্ষে তিউনিসিয়া এবং অস্ট্রেলিয়া সাথে লড়বে ডেনমার্ক।

আজকের ম্যাচে পোল্যান্ডকে অবশ্যই জয় পেতে হবে। তবে, ড্র হলেও সুযোগ থাকবে তাদের। কিন্তু হারলে পোলিশদের চেয়ে থাকতে হবে সৌদি আরবের ম্যাচের দিকে।

ম্যাচে সৌদি আরব মেক্সিকোর বিপক্ষে ড্র করলে তাদের পয়েন্ট হবে ৪। অপরদিকে বর্তমানে পোল্যান্ডের পয়েন্টও ৪। ওই ম্যাচটি যদি ড্র হয়, তখন তাদের সাথে সৌদির গোলের হিসেব হবে।

একইভাবে ম্যাচে যদি মেক্সিকো জয় পায় তবে, তাদেরও চার পয়েন্ট হবে। তখন পিছিয়ে পড়বে সৌদি আরব। এক্ষেত্রে মেক্সিকোর সাথে পোল্যান্ডের গোলের হিসেব হবে।

আরও পড়ুন: আর্জেন্টিনা-মেক্সিকো: কী বলছে পরিসংখ্যান

আর্জেন্টিনার শেষ ষোলোতে জায়গা করে নিতে অবশ্যই জিততে হবে। তবে, ড্র করলেও আশা থাকবে যদি গ্রুপের অন্য দুইদল সৌদি আরব এবং মেক্সিকো ড্র করে।

কিন্তু যদি এ ম্যাচে আর্জেন্টিনা হেরে যায় তবে- তাদের বিদায় নিতে হবে।

মেক্সিকোর বিপক্ষে জয় পেলে শেষ ষোলোতে পৌঁছে যাবে সৌদি আরব। ড্র করলেও সুযোগ থাকবে সৌদির। তবে, তখন তাদের অপেক্ষা করতে হবে পোল্যান্ড-আর্জেন্টিনা ম্যাচের ফলাফলের জন্য। ম্যাচে পোল্যান্ড যদি আর্জেন্টিনাকে হারায় তবেই শেষ ষোলোতে জায়গা পাবে সৌদি।


কিন্তু যদি আজ ‘সি’ গ্রুপের দুটো খেলাই ড্র হয় তবে, আর্জেন্টিনা ও সৌদির গোলের হিসেব হবে।

মেক্সিকোকে শেষ ষোলোতে জায়গা পেতে হলে আজ অবশ্যই জিততে হবে। ড্র করলে তাদের কোনো সুযোগ থাকবে না।

আরও পড়ুন: গ্রুপ ‘এ’ থেকে কারা যাচ্ছে শেষ ষোলতে

অপরদিকে বাংলাদেশ সময় রাত ৯টায় অনুষ্ঠিত হতে যাওয়া ফ্রান্সের বিপক্ষে তিউনিসিয়া ম্যাচে ফ্রান্স ইতোমধ্যে শেষ ষোলতে পৌঁছে গেছে।

আজকের ম্যাচ জিতলে ফ্রান্স গ্রুপ সেরা হিসেবে শেষ ষোলেতে পৌঁছে যাবে। যদি হারে তবে, অস্ট্রেলিয়ার সাথে গোলের হিসেব করে গ্রুপ পর্বের সেরা দল নির্বাচন করা হবে। তবে, সে জন্য অবশ্যই ডেনমার্কের বিপক্ষে জিততে হবে অস্ট্রেলিয়ার।


অস্ট্রেলিয়া ডেনমার্কের সাথে ড্র করলেও তারা সহজেই শেষ ষোলোতে পৌঁছে যাবে যদি গ্রুপের অপর ম্যাচটিও ড্র হয়। তবে অপর ম্যাচে যদি তিউনিসিয়াও জয় পায় তবে, দুই দলের পয়েন্ট হবে ৪। তখন গোলের হিসেব হবে। যারা এগিয়ে থাকবে তারাই যাবে শেষ ষোলোতে।

তবে ম্যাচে অস্ট্রেলিয়া হারলে এবং ডেনমার্ক জিতলে তাদের সামনে সুযোগ থাকবে না।

ডেনমার্কের শেষ ষোলোতে পৌঁছার জন্য জয়ের কোনো বিকল্প নেই। কিন্তু শুধু জয়ই যথেষ্ট হবেনা ডেনমার্কের। পাশাপাশি তাদের চেয়ে থাকতে হবে ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচের দিকে। ওই ম্যাচে যদি তিউনিসিয়া জয় পায় তবে, ডেনমার্ক ও তিউনিসিয়ার পয়েন্ট হবে ৪। তখন গোলের হিসেবে যারা এগিয়ে থাকবে তারাই পৌঁছে যাবে শেষ ষোলেতে। কিন্তু ওই ম্যাচে যদি তিউনিসিয়া হারে তবে জয় পেলে সহজেই শেষ ষোলোতে পৌঁছে যাবে ডেনমার্ক।

আরও পড়ুন: বাংলাদেশের ফুটবল দর্শকদের প্রশংসা করলো ফিফা

তিউনিসিয়ার কাছে জয়ের কোন বিকল্প নেই। যদি তারা হারে তবে এখানে থেকেই বিদায় নিতে হবে।

জিতলেও তিউনিসিয়ার চেয়ে থাকতে হবে গ্রুপের অপর ম্যাচের দিকে। ওই ম্যাচে যদি অস্ট্রেলিয়া জিতে যায় তবে, কোন সুযোগ থাকবে না তিউনিসিয়ার। কিন্তু যদি অস্ট্রেলিয়া হারে বা ড্র করে তবে সুযোগ থাকবে তিউনিসিয়ার।

একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads