ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

যুদ্ধে ইউক্রেনের ‘১৩ হাজার সেনা’ নিহত হয়েছে

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২ ১২:৩৫:০৩ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১২:৩৬:২৬
যুদ্ধে ইউক্রেনের ‘১৩ হাজার সেনা’ নিহত হয়েছে

রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইউক্রেনের সর্বোচ্চ ১৩ হাজার সেনা নিহত হয়েছে বলে কিইভের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন। ওই ব্যক্তি প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সিনিয়র সহকারী। খবর এএফপি’র।

যুদ্ধে হতাহতের সংখ্যা প্রকাশ করা ইউক্রেনের জন্য বিরল ঘটনা আর পোদোইলাকের মন্তব্য দেশটির সামরিক বাহিনী নিশ্চিতও করেনি বলে জানিয়েছে বিবিসি।

মিখাইলো পদলইয়াক বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ইউক্রেনের চ্যানেল-২৪’কে বলেন, ইউক্রেন যুদ্ধের ‘জেলারেল স্টাফ থেকে আমরা সরকারিভাবে যে ধারণা পেয়েছি তাতে এ যুদ্ধে ১০ হাজার থেকে সর্বোচ্চ ১৩ হাজার সৈন্য নিহত হওয়ার কথা বলা হয়েছে।’

তিনি আরো বলেন, প্রেসিডেন্ট জেলেনস্কি ‘যথা সময়ে’ এ সংক্রান্ত সরকারি তথ্য প্রকাশ করবেন।

গত জুনে ইউক্রেনের একেবারে পূর্বের লুগানস্ক অঞ্চলের পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে রুশ বাহিনীর লড়াইয়ের সময় জেলেনেস্কি বলেন, কিয়েভ প্রতিদিনের লড়াইয়ে ৬০ থেকে ১০০ সৈন্য হারাচ্ছে এবং এ যুদ্ধে প্রায় ৫০০ জন আহত হয়েছে।

গত সেপ্টেম্বরে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, প্রায় সাত মাসের ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ৫,৯৩৭ সৈন্য নিহত হয়েছে।

সৈন্যদের মনোবল চাঙ্গা রাখতে উভয় পক্ষ তাদের নিহতের সংখ্যা কম করে দেখাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন: চীনে বিক্ষোভের মুখে লকডাউন শিথিলের ঘোষণা

এদিকে যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল মার্ক মিলি গত মাসে বলেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার এক লাখেরও বেশি সৈন্য নিহত বা আহত হয়েছে। এক্ষেত্রে ইউক্রেনের বাহিনী ও একই ধরনের ক্ষতির শিকার হয়েছে।

তবে এ সংখ্যা নিরপেক্ষভাবে যাচাই করা যায়নি।

বিগত কয়েক দশকের মধ্যে ইউরোপের সবচেয়ে ভয়াবহ এ যুদ্ধে ইউক্রেনের হাজারো বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছে।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads