ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

টুইটারে আবারও নিষিদ্ধ কানইয়ে ওয়েস্ট

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২ ১৫:২৭:৩৯
টুইটারে আবারও নিষিদ্ধ কানইয়ে ওয়েস্ট

মাত্র দুই মাসের ব্যবধানে টুইটারে আবারও নিষেধাজ্ঞার কবলে পড়েছেন মার্কিন তারকা কানইয়ে ওয়েস্ট। সহিংসতায় উসকানি দেয়ার অভিযোগে তার অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। 

শুক্রবার (২ ডিসেম্বর) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, টুইটারে বেশ কয়েকটি খামখেয়ালি টুইট করেন কানইয়ে, যিনি এখন 'ইয়ে' নামে নিজেকে পরিচয় দেন। একটি টুইটে নাৎসি বাহিনীর প্রতীক স্বস্তিকা ও ইহুদি ধর্মের প্রতীক তারা ব্যবহার করেন তিনি। 

এরপরই কানইয়ের অ্যাকাউন্ট নিষিদ্ধ করার দাবি তোলেন বেশ কিছু টুইটার ব্যবহারকারী। 

পরে এক টুইটবার্তায় ইলন মাস্ক বলেন, সহিংসতায় উসকানি দেয়া বিষয়ক নীতিমালা ভঙ্গ করায় কানইয়ের অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হবে। 

এছাড়াও বৃহস্পতিবার মার্কিন ষড়যন্ত্র তত্ত্ববিদ অ্যালেক্স জোন্সের সাথে এক সাক্ষাৎকারে এডলফ হিটলারের প্রশংসা করেন ওয়েস্ট। এসময় পাপ, পর্নোগ্রাফি ও শয়তানকে নিয়ে নানা কথা বলেন তিনি। 

অনলাইন ও অফলাইনে ইহুদিবিরোধী ও বর্ণবাদী মন্তব্যের কারণে বেশ কয়েক বছর ধরে বিতর্কের জন্ম দিয়ে আসছেন কানইয়ে ওয়েস্ট। ইহুদিবিরোধী মন্তব্যের কারণে গত অক্টোবরে তার টুইটার ও ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়। 

আরও পড়ুন: যুদ্ধ অবসানে পুতিনের সাথে কথা বলতে প্রস্তুত বাইডেন

এদিকে, এবারের নিষেধাজ্ঞার কয়েক ঘণ্টা আগে ডানপন্থী সামাজিক যোগাযোগ মাধ্যম পারলার জানায়, তাদের প্রতিষ্ঠানটি কিনতে পারবেন না ওয়েস্ট। নিজেদেরকে 'বাকস্বাধীনতা' প্রচারের জন্য মূলধারার মাধ্যমের বিকল্প হিসেবে আখ্যা দেয় পারলার। 

অক্টোবরে টুইটার কিনে নেয়ার কিছুদিনের মধ্যেই প্ল্যাটফর্মটিতে নিষিদ্ধ অ্যাকাউন্টগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেন ইলন মাস্ক। তবে তিনি টুইটার কেনার আগেই কানইয়ে ওয়েস্টের নিষেধাজ্ঞা তুলে নেয়া হয় বলে দাবি করেছেন তিনি। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads