ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর নিউইয়র্ক ও সিঙ্গাপুর

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২ ১৮:৪২:৩৩ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৮:৪২:৪৮
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর নিউইয়র্ক ও সিঙ্গাপুর

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষে এবছর যৌথভাবে জায়গা করে নিয়েছে নিউইয়র্ক ও সিঙ্গাপুর। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) তাদের বার্ষিক জরিপে এ তথ্য জানিয়েছে। 

প্রথমবারের মতো এ তালিকায় প্রথম স্থান অধিকার করেছে নিউইয়র্ক। গতবছর শীর্ষে থাকা তেল আবিব এবার নেমে গিয়েছে তৃতীয় স্থানে। 

ইআইইউ'র প্রতিবেদনে বলা হয়েছে, এবছর বিশ্বের সবচেয়ে বড় শহরগুলোতে জীবনযাত্রার গড় ব্যয় বেড়েছে আট দশমিক এক শতাংশ। এর জন্য দায়ী করা হয়েছে সাপ্লাই চেইনের ওপর ইউক্রেন যুদ্ধ ও করোনা মহামারির প্রভাবকে। 

সবচেয়ে বেশি মূল্যস্ফীতির কবলে পড়েছে ইস্তাম্বুল। ফলে সেখানে জিনিসপত্রের দাম বেড়েছে ৮৬ শতাংশ। এরপরেই রয়েছে বুয়েনস এয়ারস (৬৪ শতাংশ) ও তেহরান (৫৭ শতাংশ)। 

উচ্চ মূল্যস্ফীতির কারণে এবছর নিউইয়র্ক তালিকার শীর্ষে উঠে এসেছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। এছাড়াও তালিকার শীর্ষ দশে রয়েছে লস অ্যাঞ্জেলস ও স্যান ফ্র্যান্সিসকো। 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এবছর গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি মূল্যস্ফীতি হয়েছে। 

এদিকে, ইউক্রেন আক্রমণের পর পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়া রাশিয়ার দুই প্রধান শহর মস্কো ও সেন্ট পিটার্সবার্গ তালিকায় এগিয়েছে যথাক্রমে ৮৮ ও ৭০ ধাপ। এবছর মস্কো ৩৭তম ও সেন্ট পিটার্সবার্গ ৭৩তম অবস্থানে রয়েছে। 

ইআইইউ'র জরিপে ১৭৩টি শহরে মার্কিন ডলারে পণ্য ও সেবার দামের তুলনা করা হয়। তবে এবছর এ তালিকায় ইউক্রেনের রাজধানী কিয়েভকে বিবেচনা করা হয়নি। 

গবেষণার প্রধান উপাসনা দত্ত বলেন, ইউক্রেন যুদ্ধ, রাশিয়ার ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা ও চীনের জিরো কোভিড নীতির কারণে বিশ্বব্যাপী সাপ্লাই চেইন ব্যাহত হয়েছে। 

আরও পড়ুন: বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্ব ব্যাংক

এর সাথে সুদের হার বৃদ্ধি ও বিনিময় হার পরিবর্তনের ফলে সারাবিশ্বে জীবনযাত্রার ব্যয় সংকট দেখা দিয়েছে বলে মন্তব্য করেন তিনি। 

তিনি আরও জানান, তাদের কাছে থাকা ডিজিটাল তথ্য অনুযায়ী ১৭২টি শহরে নিত্যপণ্যের গড় দাম গত ২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে এবার। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads