ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

আর্জেন্টিনাকে গোনায় ধরছে না আরেক হলুদ জার্সিধারীরা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২ ২০:০৬:২৪ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ২০:১১:৫৪
আর্জেন্টিনাকে গোনায় ধরছে না আরেক হলুদ জার্সিধারীরা

ফুটবল বিশ্বে আকাশী আর হলুদ রঙের জার্সির সম্পর্ক যেন সাপে-নেউলে। এবার আকাশী রঙের সেই জার্সির বিরুদ্ধে তেড়েফুঁড়ে এলেন আরেক হলুদ জার্সিধারীরা। দলটিকে ব্রাজিল ভেবে ভুল করার দরকার নেই, তারা হলেন সাত সমুদ্র পাড়ের অস্ট্রেলিয়া।

‘ডি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে গত আসরের শিরোপাধারী ফ্রান্সের কাছে ধরাশায়ী হলেও পরের ম্যাচে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। তিউনিশিয়া ও ডেনমার্ককে হারিয়ে ১৬ বছর পর দ্বিতীয় পর্বে উঠে অজিরা।

এদিকে সামনের দিন অস্ট্রেলিয়া সামনে এখন আরও বড় চ্যালেঞ্জ। মুখোমুখি হতে হবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার।

তবে প্রতিপক্ষ হিসেবে অস্ট্রেলিয়াকে পেয়ে সাবধানী আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি ও অধিনায়ক লিওনেল মেসি। শক্তিতে অনেক পিছিয়ে থাকা দলকে সমীহ করে কথা বলছেন তারা।

কিন্তু একেবারেই এর উল্টো চিত্র অজি শিবিরে। এসবের যেন ধারই ধারছে না ‘আত্মবিশ্বাসী’ অস্ট্রেলিয়া। তাদের চিন্তায় এখন আর্জেন্টিনাকে হারিয়ে ব্রাজিলের বিপক্ষে খেলার সম্ভাবনা নিয়ে। অজি কোচ গ্রাহাম আর্নল্ডসহ পুরো দলটি বিশ্বাস করেন তার আর্জেন্টিনার বিপক্ষে অবশ্যই জিতবেন। 

যদিও বিশ্বকাপে আর্জেন্টিনার সঙ্গে সাত বারের দেখায় অস্ট্রেলিয়ার জয় একটি। তাও ১৯৮৮ সালে। তবে এসবের বালাই নেই তাদের মাথায়। অবশ্য এর পেছনেও কারণ আছে।


অজি কোচ গ্রাহাম আর্নল্ড ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, গত টোকিও অলিম্পিকে লাতিন আমেরিকার দেশটির বিপক্ষে তারা ২-০ গোলে জিতেছিল। সে সময় আমিই ছেলেদের কোচিং করেছিলাম। 

আরও পড়ুন: গ্ৰুপ পর্বের শেষ ম্যাচে যেমন হতে পারে ব্রাজিলের একাদশ

তিনি বলেন, আমরা সেরাদের বিরুদ্ধে খেলতে চাই। তাই ব্রাজিলকে প্রতিপক্ষে হিসেবে পেতে চায় অস্ট্রেলিয়া। বিশ্বকাপে ৩২ দল খেলে, এখন আমরা শেষ ষোলোয়। সেরাদের বিপক্ষে খেলে আমরা নিজেদের পরীক্ষা করতে চাই এবং বাকি বিশ্বকে দেখাতে চাই আমাদের সংস্কৃতি কী। আমি সম্ভবত প্রায় আট মাস ধরে এটাই বলে আসছি। 

প্রসঙ্গত, শনিবার দিবাগত রাত একটায় অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনার ম্যাচটি মাঠে গড়াবে। 


একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads