ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

ইউক্রেনের ছয় দূতাবাসে পাঠানো হলো প্রাণির রক্তাক্ত চোখ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২২ ২০:৩৫:৫৫ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ২০:৪৮:৩২
ইউক্রেনের ছয় দূতাবাসে পাঠানো হলো প্রাণির রক্তাক্ত চোখ

ইউরোপের ছয়টি দেশে অবস্থিত ইউক্রেনীয় দূতাবাসে পার্সেলে করে প্রাণির রক্তাক্ত চোখ পাঠানো হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়। 

শুক্রবার (২ ডিসেম্বর) ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো জানান, হাঙ্গেরি, ইতালি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়ায় ইউক্রেনীয় দূতাবাসে 'রক্তভেজা' প্যাকেটগুলো পাঠানো হয়েছে। 

কারা এই কাজ করেছে তা এখনও স্পষ্ট নয়। তবে একে 'সন্ত্রাস ও হুমকির সুপরিকল্পিত কর্মসূচি' বলে আখ্যা দিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। 

এর দুই দিন আগে স্পেনের মাদ্রিদে ইউক্রেনীয় দূতাবাসে চিঠির মধ্যে পাঠানো বোমা বিস্ফোরিত হয়ে এক কর্মী আহত হন। এরপর বিভিন্ন দেশে ইউক্রেনের দূতাবাসে নাশকতার হুমকি দেয়া হয়েছে। 

এছাড়াও স্পেনের জারাগোজা ও তোরেহন দে আরদোজের দুইটি সামরিক স্থাপনায়ও 'সন্দেহজনক পার্সেল' ও চিঠির ভেতর বোমা পাঠানো হয় বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

ফেসবুকে প্রকাশিত এক বিবৃতিতে নিকোলেঙ্কো আরও বলেন, ভ্যাটিকানে নিযুক্ত ইউক্রেনীয় দূতাবাসের প্রবেশপথেও নাশকতা চালানো হয়েছে। 

অন্যদিকে কাজাখস্তানে ইউক্রেনীয় দূতাবাসে বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। সেইসাথে যুক্তরাষ্ট্রে ইউক্রেনীয় দূতাবাসে ইউক্রেনের সমালোচনা করে লেখা একটি প্রবন্ধের ফটোকপি পাঠানো হয়েছে। 

নিকোলেঙ্কো জানান, এসব হুমকির তদন্ত করে জড়িতদের চিহ্নিত ও শাস্তির আওতায় আনতে বিদেশী আইনশৃঙ্খলা বাহিনীর সাথে কাজ করছে ইউক্রেন। 

আরও পড়ুন: রাশিয়ার দাবি মানলে আলোচনায় বসতে রাজি পুতিন

তিনি আরও জানান, ইউরোপের ছয়টি দেশে পাঠানো প্যাকেটের মধ্যে অদ্ভুত রঙ ও ঘ্রাণবিশিষ্ট তরল পদার্থ ছিল। তবে স্পেনের ঘটনার পর দিমিত্রো কুলেবার নির্দেশে ইউক্রেনের বিভিন্ন দূতাবাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads