ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

রুশ তেলের সর্বোচ্চ দাম বেঁধে দিলো জি৭ ও অস্ট্রেলিয়া

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২ ১০:৫৫:০৮ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১১:৪৭:৫৫
রুশ তেলের সর্বোচ্চ দাম বেঁধে দিলো জি৭ ও অস্ট্রেলিয়া

রাশিয়ার অপরিশোধিত সমুদ্রজাত জ্বালানি তেলের মূল্য ব্যারেলপ্রতি ৬০ ডলার নির্ধারণে সম্মত হয়েছে জি সেভেনভুক্ত সাতটি দেশ ও অস্ট্রেলিয়া। 

শুক্রবার (২ ডিসেম্বর) এক বিবৃতিতে তারা জানায়, নতুন এই দাম ৫ ডিসেম্বর বা তার পরে খুব শিগগিরই কার্যকর হবে। 

নতুন এই দাম কার্যকর করতে কোয়ালিশন সামনে আরও পদক্ষেপ নেয়ার কথা বিবেচনা করতে পারে বলেও বিবৃতিতে বলা হয়েছে। তবে কী ধরণের পদক্ষেপ নেয়া হতে পারে সে ব্যাপারে কিছু বলা হয়নি। 

তেল বিক্রি থেকে রাশিয়ার আয় কমাতে তেলের সর্বোচ্চ দাম বেঁধে দেয়ার এ সিদ্ধান্ত নিয়েছে জি সেভেন। সেইসাথে ৫ ডিসেম্বর থেকে রাশিয়ার অপরিশোধিত তেলের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর বিশ্বব্যাপী তেলের দাম বেড়ে যাওয়া রোধ করাও এর উদ্দেশ্য। 

তবে শুরুতে এই পদক্ষেপের বিরোধিতা জানিয়েছিল পোল্যান্ড। রুশ তেলের দাম বাজারদরের চেয়ে কম রাখার জন্য একটি সমন্বয় প্রক্রিয়া পর্যবেক্ষণ করছিলো তারা। 

ইউরোপীয় ইউনিয়নের সাথে আলোচনায় পোল্যান্ড চেষ্টা করছিলো তেলের সর্বোচ্চ দাম যতটা সম্ভব কম রাখতে, যাতে করে রাশিয়ার রাজস্ব আয় ও ইউক্রেন যুদ্ধে মস্কোর ব্যয় যথাসম্ভব কম হয়। \

আরও পড়ুন: বিবাহবহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ করছে ইন্দোনেশিয়া

ইউরোপীয় ইউনিয়নে নিযুক্ত পোলিশ রাষ্ট্রদূত আন্দ্রে সাদোস জানান, ইউরোপীয় ইউনিয়নের চুক্তিতে সমর্থন দিয়েছিল পোল্যান্ড। চুক্তিতে রাশিয়ান তেলের দাম বাজারদরের চেয়ে অন্তত পাঁচ শতাংশ নিচে রাখার প্রস্তাব করা হয়। 

এদিকে চেক প্রজাতন্ত্রের এক মুখপাত্র জানিয়েছেন, পোল্যান্ডের সমর্থনের পর ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭টি দেশের সম্মতিসহ চুক্তির সম্পাদনের কার্যক্রম শুরু হয়েছে। 


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads