ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

পুতিনের সঙ্গে সাক্ষাতে আগ্রহ নেই বাইডেনের

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২ ১১:৫৪:৪৭
পুতিনের সঙ্গে সাক্ষাতে আগ্রহ নেই বাইডেনের

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের কোনো আগ্রহ নেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। 

শুক্রবার (২ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি এ তথ্য জানান। খবর: রয়টার্স।

জন কিরবি জানান, এখনই রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলোচনার কোনও আগ্রহ প্রেসিডেন্টের নেই। পুতিনের পক্ষ থেকে সংলাপের ব্যাপারে কোনও ধরনের আগ্রহ দেখা যায়নি বরং এর সম্পূর্ণ অনাগ্রহই দেখা গেছে বলে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন।

বাইডেন প্রশাসনের প্রভাবশালী এই কর্মকর্তা বলেন, পুতিন যদি সঠিক কাজটি করেন এবং ইউক্রেন ছেড়ে চলে যান তবে আলোচনা ছাড়াই যুদ্ধ শেষ হতে পারে। তার বাহিনী সেখানে ভালো অবস্থানে নেই।

এর আগে, বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, যুদ্ধ বন্ধের উপায় খুঁজতে যদি পুতিনের আগ্রহ থাকে তাহলে তিনি তার সঙ্গে বৈঠকে প্রস্তুত রয়েছেন। তবে ওয়াশিংটন কখনও ইউক্রেনকে ছাড় দেওয়ার আহ্বান জানাবে না বলেও উল্লেখ করেন তিনি।

ওদিকে, ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, রুশ বাহিনী ইউক্রেন ত্যাগের পরই দেশটির সঙ্গে আলোচনার কথা বলেছেন বাইডেন। কিন্তু মস্কোর তরফে তার এমন প্রস্তাব গ্রহণ করা হয়নি।

ইউক্রেন থেকে দখলকৃত ভূখণ্ডকে রাশিয়ার অংশ হিসেবে স্বীকৃতি দিতে পশ্চিমাদের অস্বীকৃতির ফলে যুদ্ধ অবসানে শান্তি আলোচনা কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছে ক্রেমলিন। মস্কো বলছে, তারা আলোচনার জন্য উন্মুক্ত। কিন্তু ইউক্রেন থেকে রুশ সেনা প্রত্যাহারের দাবি মেনে আলোচনায় বসবে না রাশিয়া।

আরও পড়ুন: আফগানিস্তানে পাকিস্তান দূতাবাসে বন্দুক হামলা

উল্লেখ্য, সেপ্টেম্বরের শেষদিকে ইউক্রেনের চারটি অঞ্চলকে অবৈধভাবে নিজেদের অংশ বলে ঘোষণা করে রাশিয়া। যদিও অঞ্চলগুলোর পূর্ণ নিয়ন্ত্রণ তারা নিতে পারেনি। ৯ মাসের যুদ্ধে মস্কো যে পরিমাণ ইউক্রেনীয় ভূখণ্ড দখল করেছিল পরবর্তীতে সেগুলোর অর্ধেকেরও বেশির নিয়ন্ত্রণ ছিনিয়ে নেয় কিয়েভ। খেরসনসহ বিভিন্ন এলাকা থেকে পিছু হটতে বাধ্য হয় রুশ বাহিনী। এরপর ইউক্রেনের গুরুত্বপূর্ণ বেসামরিক স্থাপনায় ব্যাপক ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা শুরু করে মস্কো।


একাত্তর/জো

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads