ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

ইউরোপের স্বার্থকে জলাঞ্জলি দিয়েছে যুক্তরাষ্ট্র: চীন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২ ১৮:০৫:৩৬
ইউরোপের স্বার্থকে জলাঞ্জলি দিয়েছে যুক্তরাষ্ট্র: চীন

মার্কিন যুক্তরাষ্ট্র নিজের স্বার্থ রক্ষা করতে গিয়ে ইউরোপের স্বার্থকে জলাঞ্জলি দিয়েছে বলে মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান। 

চীনা সংবাদমাধ্যম সিআরআই জানায়, স্থানীয় সময় শুক্রবার নিয়মিত এক সংবাদ সম্মেলনে দুটি মার্কিন বিল সম্পর্কে ইউরোপীয় নেতাদের মন্তব্য নিয়ে তিনি এ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

চাও লি চিয়ান বলেছেন, যুক্তরাষ্ট্র বলে থাকে যে ইউরোপ তাদের মিত্র, কিন্তু আসলে নিজের সমস্যা সমাধানে ইউরোপীয় স্বার্থকে জলাঞ্জলি দিয়েছে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, যুক্তরাষ্ট্রের মুদ্রাস্ফীতি হ্রাস এবং চিপ ও বিজ্ঞান-সংক্রান্ত আলাদা দুটো বিল যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে বড় মতভেদ তৈরি করবে এবং ট্রান্স-আটলান্টিক বিনিয়োগকে বাধাগ্রস্ত করবে। 

আরও পড়ুন: মেসির চিন্তায় নিজ দল আর সকারুদের চিন্তায় মেসি!

এ প্রসঙ্গে চাও লি চিয়ান বলেন, নিজের স্বার্থ রক্ষায় অন্য দেশ এমনকি মিত্র দেশের ক্ষতি করতেও ভাবে না যুক্তরাষ্ট্র। তা মার্কিন আধিপত্যের একটি প্রমাণ। 

উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়া সংকটে সবচেয়ে লাভবান হয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে মুদ্রাস্ফীতি ও উচ্চ দামের জ্বালানি সংকটে ভুগছে ইউরোপ। রাশিয়ার বিরুদ্ধে নানা নিষেধাজ্ঞা আরোপ করে ইতিহাসের সবচেয়ে বড় অর্থনৈতিক ঝুঁকিতে রয়েছে অঞ্চলটি। 


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads