ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

গভীর সঙ্কটে কিংবদন্তি ফুটবলার পেলের জীবন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২ ২০:৫০:৫৫ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ২১:০৮:৫২
গভীর সঙ্কটে কিংবদন্তি ফুটবলার পেলের জীবন

ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি পেলের শারীরিক অবস্থা উদ্বেগজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা। কোলন ক্যান্সারের সাথে লড়াই করা এ ফুটবল সুপার হিরোর শরীরে কেমোথেরাপি কাজ করছে না। বর্তমানে তাকে ‘প্যালিয়েটিভ কেয়ার’-এ রাখা হয়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) ব্রাজিলের সংবাদপত্র ‘ফোলহা ডে সাও পাওলো’ এক প্রতিবেদনে জানিয়েছে, চিকিৎসায় তেমন সাড়া দিচ্ছেন না ব্রাজিলের হয়ে তিনবার বিশ্বকাপ জেতা এ ফুটবলার। 

এর আগে ইএসপিএন ব্রাজিল জানিয়েছিল, ৮২ বছর বয়সী সাবেক ফুটবলার হৃদযন্ত্রের সমস্যায় ভুগছেন। প্রত্যাশিত ফল মিলছে না কেমাতেও। 

অন্যদিকে বৃহস্পতিবার এ ব্রাজিল কিংবদন্তি ইন্সটাগ্রামে জানিয়েছিলেন, তিনি মূলত মাসিক নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার অংশ হিসেবেই হাসপাতালে গেছেন। যদিও পরে পরিস্থিতি বদলে যায়। 

৮২ বছর বয়সী পেলে, যিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলারদের একজন হিসাবে বিবেচিত হন। তার মেডিকেল রিপোর্ট অনুসারে, গেলো মঙ্গলবার তার ক্যান্সারের চিকিত্সার পুনর্মূল্যায়ন করতে হাসপাতালে ভর্তি হন এবং পরে তার শ্বাসযন্ত্রে সংক্রমণ ধরা পড়ে।

ফোলহা ডি এস পাওলো বলছে, এরইমধ্যে তার কেমোথেরাপি স্থগিত করা হয়েছে। এখন শুধুমাত্র ব্যথা এবং শ্বাসকষ্টের মতো উপসর্গের জন্য তাকে চিকিৎসা দেয়া হচ্ছে।

আরও পড়ুন: পরমাণু আলোচনা ব্যর্থ হলে ইরানে হামলা চালাতে চান বাইডেন

উল্লেখ্য, প্যালিয়েটিভ কেয়ার হলো গুরুতর অসুস্থ ব্যক্তিদের জন্য বিশেষায়িত চিকিৎসা সেবা। যখন রোগীর শরীরে কোনো চিকিৎসা কাজ করে না, তখনই তাকে প্যালিয়াটিভ কেয়ারে রাখা হয়। এই ব্যবস্থার মাধ্যমে উপসর্গ উপশম করা হয়।

চিকিৎসকরা বলছেন, প্যালিয়েটিভ কেয়ারে কোনো রোগীকে রাখার মানে এই নয় যে, তিনি কিছু দিনের মধ্যেই প্রয়াত হবেন। বরং রোগী দ্রুত সেরেও উঠতে পারেন। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads