ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

রুশ তেলের সর্বোচ্চ দাম বেঁধে দেয়ায় হুঁশিয়ারি মস্কোর

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২ ২২:৩৪:৫১ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ২২:৩৯:৩০
রুশ তেলের সর্বোচ্চ দাম বেঁধে দেয়ায় হুঁশিয়ারি মস্কোর

রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেলের সর্বোচ্চ মূল্য ব্যারেলপ্রতি ৬০ ডলার নির্ধারণ করে দিয়েছে জি সেভেনভুক্ত সাতটি দেশ ও অস্ট্রেলিয়া। পশ্চিমাদের এমন সিদ্ধান্ত মানতে নারাজ মস্কো। এর প্রতিক্রিয়া জানাতে এরইমধ্যে নতুন পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে পুতিন প্রশাসন।   

শনিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, শুক্রবার সাতটি দেশ, ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়ার দ্বারা রাশিয়ার তেলের ওপর মূল্য ক্যাপ ঘোষণা করা হয়েছে। 

"আমরা এই মূল্য ক্যাপ গ্রহণ করব না" উল্লেখ করে তিনি বলেন, রাশিয়া দ্রুত বিষয়টি বিশ্লেষণ করবে এবং তার প্রতিক্রিয়া জানাবে। 

রুশ পার্লামেন্টের নিম্ন-কক্ষের বিদেশনীতি বিষয়ক কমিটির প্রধান লিওনিদ স্লাটস্কি বলেছেন, এরকম করা হলে ইউরোপীয় ইউনিয়ন আবারও তাদের নিজেদের জ্বালানি নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলে দেবে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানায়, রাশিয়া বারবার বলে আসছে যে, তারা ক্যাপ বাস্তবায়নকারী দেশগুলোতে তেল সরবরাহ করবে না।  

আরও পড়ুন: বাউফলে বাচ্চাদের না পেয়ে ২০ জনকে কামড়ালো মা কুকুর

এদিকে ভিয়েনায় মস্কোর রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভ বলেন, এই বছরের শুরু থেকে ইউরোপ আর রাশিয়ান তেল পাবে না। যদিও এ বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানানি মস্কো। 

এর আগে শুক্রবার (২ ডিসেম্বর) এক বিবৃতিতে জি সেভেনভুক্ত সাতটি দেশ ও অস্ট্রেলিয়া জানায়, নতুন এই দাম ৫ ডিসেম্বর বা তার পরে খুব শিগগিরই কার্যকর হবে। নতুন এই দাম কার্যকর করতে কোয়ালিশন সামনে আরও পদক্ষেপ নেয়ার কথা বিবেচনা করতে পারে বলেও বিবৃতিতে বলা হয়েছে। তবে কী ধরণের পদক্ষেপ নেয়া হতে পারে সে ব্যাপারে কিছু বলা হয়নি। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads