ঢাকা ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯

যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২২ ২৩:২৬:৫৭ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২২ ০৩:২৬:৩৫
যুক্তরাষ্ট্রকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস

কাতার বিশ্বকাপে গ্রুপ লিগের পর নকআউট পর্বেও দুর্দান্ত পারফর্মেন্স ধরে রাখলো নেদারল্যান্ডস। রাউন্ড অফ সিক্সটিনের প্রথম ম্যাচে ৩-১ গোলে যুক্তরাষ্ট্রকে হারিয়ে প্রথম দল হিসেবে শেষ আট নিশ্চিত করলো ডাচরা। 

এর আগে সেনেগাল, ইকুয়েডর আর কাতারের মুখোমুখি হয়ে গ্রুপ থেকে সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে আসে ডাচ কোচ লুই ফন হালের শিষ্যরা। সে হিসেবে দলের প্রথম বড় প্রতিপক্ষই ছিল যুক্তরাষ্ট্র। যদিও মার্কিনিদের সাথে অনেকটা হেসেখেলেই জয় তুলে নিয়েছে তারা। 

শনিবার রাত ৯টায় কাতারের খালিফা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে ডাচদের হয়ে একটি করে গোল করেন মেম্ফিস ডিপাই, ডেলি ব্লিন্ড ও ডেনজেল ডামফ্রিস। অন্যদিকে যুক্তরাষ্ট্রের পক্ষে গোলটি করেন হাজি রাইট। 

প্রথমার্ধের নয় মিনিটের মাথায় বক্সের ভেতর ডেনজেল ডামফ্রিসের ক্রসে প্রথম গোল করে ডাচদের এগিয়ে দেন মেম্ফিস ডিপাই। চলতি বিশ্বকাপে এটাই ছিল ডিপাই-এর প্রথম গোল। এতে কিছুটা পিছিয়ে পড়েও বারবার ডাচ রক্ষণে আক্রমণ চালায় যুক্তরাষ্ট্র। কিন্তু বড় কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা। 

প্রথমার্ধ শেষ হওয়ার কিছুক্ষণ আগে একটি আক্রমণ চালালেও ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র। ডাচদের বক্সের ভেতরই খেই হারিয়ে ফেলে মার্কিনিরা। 


ম্যাচের ৪৫ মিনিটের খেলা শেষে অতিরিক্ত সময়ে (৪৬ মিনিট) আরেকটি গোল করে বসে নেদারল্যান্ডস। ডেনজেল ডামফ্রিসের ক্রস থেকে গোল করে ব্যবধান বাড়ান ডেলি ব্লিন্ড। ২-০ গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস।

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া যুক্তরাষ্ট্র। তবে বারবার আক্রমণে করেও জালে বল জরাতে পারেনি তারা। 

তবে ৭৬ মিনিটে ব্যবধান কমায় যুক্তরাষ্ট্র। গোল করেন হাজি রাইটস। কিছু সময়ের জন্য ম্যাচে ফেরার ইঙ্গিত দিলেও ঠিক পাঁচ মিনিট পর আবারও ব্যবধান বাড়ায় ডাচরা। ডেলি ব্লিন্ডের অ্যাসিস্টে দারুণ এক গোল করেন ডেনজেল ডামফ্রিস। এর আগে নেদারল্যান্ডসের দুটি গোলে অ্যাসিস্ট করেছিলেন ডামফ্রিস। ৩-১ গোলের লিড নেয় নেদারল্যান্ডস।

আরও পড়ুন: ১৩ বছরের ছোট্ট মেসি এখনো থাকেন যেখানে

নেদারল্যান্ডস একাদশ: আন্দ্রিস নপার্ট (গোলরক্ষক), জুরিয়েন টিম্বার, ভার্জিল ভ্যান ডাইক (অধিনায়ক), নাথান এক, ডেনজেল ​​ডামফ্রিজ, মার্টেন ডি রুন, ফ্রাঙ্কি ডি জং, ডেলি ব্লাইন্ড, ডেভি ক্লাসেন, কোডি গ্যাকপো, মেমফিস ডেপে।

মার্কিন যুক্তরাষ্ট্র একাদশ: ম্যাট টার্নার (গোলরক্ষক), সার্জিনো ডেস্ট, ওয়াকার জিমারম্যান, টিম রেম, অ্যান্টোইন রবিনসন, টাইলার অ্যাডামস, ওয়েস্টন ম্যাককেনি, ইউনুস মুসাহ, টিম উয়া, জেসুস ফেরেইরা, ক্রিশ্চিয়ান পুলিসিচ।


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন

Nagad Ads