সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে রোহিঙ্গাদের নেতা হারানো বেদনা

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৬:৪৮ পিএম

রোহিঙ্গা নেতা মোহাম্মদ মুহিবুল্লাহ হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা জানিয়েছেন,উখিয়া, টেকনাফ ও কক্সবাজারবাসী। এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়াও জানিয়েছেন তারা।

তাদের দাবি, গত ৫০ বছরের মধ্যে মুহিবুল্লাহই প্রথম রোহিঙ্গাদের নেতা হিসাবে সামনে আসেন। এই হত্যার বিচার না হলে এই জাতির নেতৃত্ব তৈরি হবে না।

৫০ বছরেরও বেশি সময় ধরে মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে রোহিঙ্গারা বারবার দেশ ছেড়েছে। সবশেষ ভিটে মাটি ছাড়ে ২০১৭ সালে। তবে, শেষ বার আসার সময় রোহিঙ্গাদের অধিকার আদায়ের কন্ঠস্বর জোরালো ছিলো।

উখিয়র ক্যম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গারা জানান, এবার প্রাকাশ্যে তাদের অধিকার আদায়ের বার্তা দিয়েছিলেন একজন স্কুল শিক্ষক। যার নাম মুহিবুল্লাহ। বাংলাদেশে আসার পরেও তাঁর মুক্তি বার্তায় বারবার একত্রিত হয়েছেন রোহিঙ্গারা।

কক্সবাজারের প্রবীণ সাংবাদিক তোফায়েল আহমদ রোহিঙ্গাদের নিয়ে দীর্ঘদিন কাজ করছেন, তিনি জানান, মুহিবুল্লার রোহিঙ্গাদের নিয়ে ঘরে ফিরতে চেয়েছিলেন। এজন্যে তাঁকে ছাড় দিতে হয়েছে, নিতে হয়েছে অনেক ঝুঁকি।

কক্সবাজারের বাঙালি অধিকার রক্ষার নেতারা জানান, এই মৃত্যুতে ঝুঁকির মুখে পড়লো রোহিঙ্গাদের দেশে ফেরা। এতে ক্ষতিগ্রস্ত হলেন বাঙালিরাও।

এদিকে মুহিবুল্লাহ হত্যার এ ঘটনায় সেলিম নামে সন্দেহভাজন একজনকে কুতুপালংছয় নম্বর ক্যাম্প থেকে আটক করেছে- এপিবিএন।

গেলো বুধবার রাত সাড়ে আটটার দিকে, উখিয়ার কুতুপালংয়ের লম্বাশিয়ায় রোহিঙ্গা ক্যাম্পের ভেতরে মুহিবুল্লাহর কার্যালয়ে কয়েকজন বন্দুকধারী এসে তাকে লক্ষ্য করে উপর্যুপরিগুলি চালায়। তিনটি গুলি তার বুকে লাগে।

তাকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে প্রথমে ক্যাম্পের এমএসএফ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে রাত সাড়ে ৯টার দিকে কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মুহিবুল্লাহ আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান ছিলেন। ২০১৯ সালে কয়েক ঘণ্টার ব্যবধানে বিশাল সমাবেশ আয়োজন করে আলোচিত হনতিনি।

একাত্তর/এসএ

‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
ঈদুল আজহায় মুক্তি পাওয়া ‘নানা-নাতি’ গানে আদালত অবমাননা হয়েছে দাবি করে গানটির লেখক র‍্যাপার আলী হাসানকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। 
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি, ডনাল্ড লু গত মে মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশ সফর করেন। এ সফরে তিনি বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী,...
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের ঘটনায় আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুকে আবারও রিমান্ডে নিতে চায় গোয়েন্দা পুলিশ (ডিবি)।
ছাগলকাণ্ডে আলোচিত মতিউর রহমানকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাকে সংযুক্ত করা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের...
গত চার মাসে দুইজন সংসদ সদস্যকে হারানো এবং জেলা আওয়ামী লীগের একাধিক নেতার গ্রেপ্তারের পর ঝিনাইদহে ‘কঠিন বাস্তবতায়’ পালিত হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। 
আগাম নির্বাচনের দাবিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে ইসরাইলে। শনিবার দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বাসভবনের সামনে এই প্রতিবাদ কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত