সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

সুন্দরবনের জীবনযাত্রা-৩

জীবিকার খোঁজে ঝুঁকি নিয়ে জঙ্গলে যাচ্ছেন নারী

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০৮:০০ পিএম

সুন্দরবনের ঝুঁকিপূর্ণ পেশায় নারীদের অংশগ্রহণ বাড়ছে। সুন্দরবন ঘেঁষা গ্রামগুলোর বাসিন্দারা বলছেন, প্রতি মুহূর্তে জীবন হারানোর ঝুঁকি নিয়ে নারীরা জঙ্গলে যাচ্ছেন। 

কেউ ধরছেন কাকড়া, কেউ মাছ বা মাছের পোনা। কারো থাকছে তাদের শিশু সন্তানেরাও। এমন ঝুঁর্কিপূর্ণ পেশায় নারীদের নিরুৎসাহিত করতে দাবি তুলেছেন খুলনার বিশিষ্টজনেরা। 

কয়রার অদিবাসী চার সন্তানের মা আম্বিয়া খাতুন দুই ঘন্টা নৌকা চালিয়ে এসেছেন সুন্দরবনে। তার সঙ্গী জামিলাসহ দু’জন গেছেন জঙ্গলের আরো গভীরে। তারা মাছ ধরছেন বরশি দিয়ে। 

আম্বিয়া জানান, স্বামী অসুস্থ্য তাই পরিবারের সবার খাবার জো্গাড়ের জন্যে এই মধ্য বয়সেও জঙ্গলে এসেছেন। কারো কাছ থেকে অনুমতি নেননি। এলাকার জাহানারা এসেছেন তার ছেলেকে সঙ্গী করে জঙ্গলের নদীতে কাকড়া এবং মাছ ধরতে। তিনি অবশ্য বন বিভাগের অনুমতি নিয়েছেন।

শিশু সন্তান কোথাও রাখার ব্যবস্থা নেই সালমা ও আয়শার। তাই তাদের নিয়েই বনের কাজে এসেছেন। জানালেন, ঝুঁকি থাকার পরও এছাড়া অন্য কোন উপায়ও নেই।  

এই ঝুঁকি থেকে মুক্তি পেতে সুন্দরবনে নারীদের বিকল্প আয়ের ব্যবস্থা করার দাবি জানিয়েছেন সুন্দরবন একাডেমির প্রতিষ্ঠাতা স্বপন গুহ। 

সুন্দরবন নিয়ে কাজ করা বেসরকারি সংগঠনগুলোর হিসাব বলছে, আম্বিয়া জাহানারা আয়শা আর সালমার মত প্রতিদিন হাজার খানেক নারী সুন্দরবনের ঝুঁকিপূর্ণ কাজ করেন। তাদের সঙ্গে বনে ঢোকে একশ’রও বেশি শিশু।



একাত্তর/এনএ
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
‘সেমস-গ্লোবাল ইউএসএ’-এর আয়োজনে আগামী ৯ মে, আইসিসিবিতে একযোগে শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী মেডিটেক্স, হেলথ ট্যুরিজম, ফুড অ্যান্ড এগ্রো বাংলাদেশ ২০২৪।
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত