সেকশন

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

তানসিম খলিলের বিরুদ্ধে সুইডেন পুলিশের অভিযোগ গ্রহণ

আপডেট : ০৮ অক্টোবর ২০২১, ০৭:৩৫ পিএম

বাংলাদেশ বিরোধী অপপ্রচার ও অপতৎপরতায় লিপ্ত থাকার অভিযোগে নেত্র নিউজের প্রধান সম্পাদক তাসনিম খলিলের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ দায়ের করা হয়েছে স্টকহোম পুলিশের কাছে। 

বৃহস্পতিবার (৭ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এ অভিযোগ দায়ের করা হয়। 

অভিযোগে বলা হয়, বিদেশে থাকা ওয়েব পোর্টালের মাধ্যমে বাংলাদেশের বিরুদ্ধে ক্রমাগত ভুল বার্তা দিয়ে অপবাদ প্রচার করছেন তাসনিম খলিল।

অভিযোগকারীরা হলেন- সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি, অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকারকর্মী, লেখক ও সাংবাদিক এম. নজরুল ইসলাম, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান, সুইডেন আওয়ামী লীগ নেতা প্রকৌশলী মাহফুজুর রহমান ভূঁইয়া, প্রকৌশলী হেদায়েতুল ইসলাম শেলী ও দালিল উদ্দিন। 

এম. নজরুল ইসলাম অভিযোগ করে বলেন, ধারাবাহিকভাবে বাংলাদেশের জনসাধারণের মধ্যে আতঙ্ক ও বিভ্রান্তি সৃষ্টি করছে নেত্র নিউজের (এনএন) ওয়েবসাইট, ইউটিউব এবং ফেসবুক পেজ ব্যবহার করছেন সুইডেনে বসবাসরত পত্রিকাটির সম্পাদক তাসনিম খলিল। জনসাধারণকে বিভ্রান্ত করার জন্য ধোঁয়াশা ও গুজব ছড়ানো এবং প্রায়শই প্রধানমন্ত্রী এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে প্রচারের জন্য বেছে নেওয়া ব্যক্তি হিসাবে বিতর্কিত ভূমিকা পালন করছেন তিনি। 

তিনি আরও বলেন, বাংলাদেশে করোনা মহামারী নিয়ে সরকারের বিভিন্ন উদ্যোগকে বিতর্কিতভাবে উপস্থাপন, যুদ্ধাপরাধের বিচারকে মানবাধিকার লঙ্ঘন, জাতিসংঘে বাংলাদেশ সেনাবাহিনীর মিশনের প্রতি বিদ্বেষ সৃষ্টি করা থেকে শুরু করে বিশ্বব্যাপী বাংলাদেশের বর্তমান সরকারের সকল অর্জনকে ম্লান করার এক মিশন নিয়ে কাজ করে যাচ্ছেন তিনি।

অভিযোগ দায়ের প্রসঙ্গে এম. নজরুল ইসলাম বলেন, তাসনিম খলিল বাংলাদেশ বিরোধী যে অপতৎপরতা চালাচ্ছে সে বিষয়ে আমরা স্টকহোম পুলিশকে অবহিত করেছি এবং বিষয়টি নিয়ে প্রায় এক ঘণ্টার বেশি সময় তাদের সঙ্গে আলোচনা হয়েছে। 

অভিযোগে বলা হয়, মার্চে বাংলাদেশে প্রথম করোনা ভাইরাস ধরা পরার পর যখন মহামারীর প্রকোপ ধীরে ধীরে নিয়ন্ত্রণে আসে, তখন নেত্র নিউজ তার অপপ্রচারে জানায়, সরকারের অব্যবস্থাপনার জন্য দেশে পাঁচ লাখের বেশি মানুষের মৃত্যু হতে যাচ্ছে। 

২০২০ সালের পর বিশ্ব জুড়ে যখন করোনা ছড়িয়ে পড়ছে তখন দেশের চিকিৎসা খাতকে আরও শক্তিশালী করতে অন্য দেশের মতই কাজ শুরু করে বাংলাদেশ সরকার। কিন্তু বাংলাদেশ সরকারের বিরুদ্ধে তখন 'কোন ব্যবস্থাই গ্রহণ করা হচ্ছে না সরকারের তরফ থেকে' এমন সংবাদ প্রচার করা হয় নেত্র নিউজে, যা গণমাধ্যম নয় বরং সরকার বিরোধী কর্মীদের মতই আচরণ।

তাসনিম খলিলের এ সকল অপপ্রচার প্রসঙ্গে নজরুল ইসলাম জানান, নেত্র নিউজের একজন সম্পাদক ডেভিড বার্গম্যান, যিনি ডক্টর কামাল হোসেনের জামাতা। 

একাত্তর/এসি

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
নোয়াখালীর প্রধান বাণিজ্যিক কেন্দ্র চৌমুহনীতে আগুনের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে এনেছে। ওই আগুনে ৩০টির বেশি দোকান পুড়ে গেলেও হাতহতের কোনো খবর পাওয়া যায়নি। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত