সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

মুদি দোকানদার থেকে মানবপাচার চক্রের হোতা

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ০৮:২৪ পিএম

ছিলেন মুদি দোকানদার। পাশাপাশি লোক পাঠাতেন মধ্যপ্রাচ্যে। পরে নিজেই তিনটি প্রতিষ্ঠান খুলে অবৈধভাবে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মানবপাচার শুরু করেন সাইফুল ইসলাম টুটুল। 

বিদেশে নিয়ে সেই সব মানুষদের তুলে দেয়া হতো মানব পাচারকারীদের হাতে। পরে করা হতো মুক্তিপণ আদায়। এভাবে হাতিয়ে নেওয়া হয় কোটি কোটি টাকা।

টুটুলের (৩৮) বাড়ি মেহেরপুরের গাঙ্গনি উপজেলার কামন্দী গ্রামে। এইচএসসি পাস টুটুল ছিলেন মুদি দোকানদার। ঢাকায় নিয়মিত আসা যাওয়া করতেন তিনি। এক পর্যায়ে অধিক অর্থ আয়ের লোভে জড়িয়ে পড়েন মানবপাচার চক্রে।

মুদি দোকান চালানোর সময়েই মানবপাচারে হাতেখড়ি হয় টুটুলের। একটি এজেন্সির মাধ্যমে গাঙ্গনির মানুষদের সৌদি আরব পাঠাতেন। 

কয়েক মাস পরই বাড্ডায় টুটুল ওভারসিজ, লিমন ওভারসিজ ও লয়াল ওভারসিজ নামের তিনটি এজেন্সি খোলেন টুটুল। যার একটিরও কোন অনুমোদন ছিলো না। 

তিন প্রতিষ্ঠানের বৈধতা না থাকায়, অন্য বৈধ প্রতিষ্ঠানের মাধ্যমে বেকার ও শিক্ষিত অর্ধশতাধিক নারী-পুরুষকে বিদেশে পাচার করেন তিনি। হাতিয়ে নেন কোটি টাকা।

নিজের নিয়োগ করা দালালদের মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলের বেকার নারী পুরুষদের উচ্চ বেতনে চাকরির লোভ দেখিয়ে মধ্যপ্রাচ্যে পাঠাতেন টুটুল। 

সৌদি আরব, জর্ডান ও লেবাননে পাঠানোর কথা বলে আদায় করতেন দুই থেকে তিন লাখ টাকা। আর অবৈধ ভাবে বিদেশে গিয়ে বিপদে পড়তেন অসংখ্য মানুষ। 

বুধবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র্যাব-৪ এর অধিনায়ক অতিরিক্ত ডিআইজি মোজাম্মেল হক এসব তথ্য জানান।

তিনি বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর বিমানবন্দরে পৌঁছানোর পর সাইফুলের লোকেরা পাসপোর্ট জব্দ করে তাদের আরেকটি চক্রের হাতে তুলে দিতো। এরপর শুরু হতে মুক্তিপণ আদায়। 

সাইফুলের মাধ্যমে জর্ডানে যাওয়া আসমা বেগম নামের এক নারীর এখনও কোন খোঁজ নেই। এমন কমপক্ষে ২৫ জন ভুক্তভোগী র‍্যাবের বের কাছে অভিযোগ করেছেন। 

টুটুলের প্রতারণার কাজে অন্যতম সহযোগী মো. তৈয়ব আলী (৪৫)। চায়ের দোকানদার হলেও পরিচয় দেন স্বনামধন্য এয়ারলাইন্সের ম্যানেজার হিসেবে।

মুদি দোকানদার থেকে মানবপাচার চক্রের অন্যতম হোতা টুটুল ও সহযোগী তৈয়বসহ আট জনকে গ্রেপ্তারের পর বেরিয়ে আসে চাঞ্চল্যকর সব তথ্য। 



একাত্তর/এআর


 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
‘সেমস-গ্লোবাল ইউএসএ’-এর আয়োজনে আগামী ৯ মে, আইসিসিবিতে একযোগে শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী মেডিটেক্স, হেলথ ট্যুরিজম, ফুড অ্যান্ড এগ্রো বাংলাদেশ ২০২৪।
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন। তবে সেটি দ্বিপাক্ষিক সফর ছিল না, বহুপাক্ষিক...
রাষ্ট্রীয় ক্ষমতায় আসার জন্য বিএনপি এখন হিতাহিত জ্ঞান শূন্য হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত