সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

বিপুল পরিমাণ হরিণের চামড়াসহ দুই পাচারকারী আটক

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ০৫:৩৫ পিএম

বাগেরহাট থেকে ১৮টি হরিণের চামড়াসহ পাচারকারি সিন্ডিকেটের দুই সদস্যকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার সন্ধ্যায় বাগেরহাট সদর উপজেলার বারাকপুর বাজারে কাশেম প্লাজা মার্কেটে অভিযান চালিয়ে হরিণের চামড়াসহ হাতেনাতে তাদের আটক করা। এসময় তাদের কাছ থেকে দু’টি মোবাইল ফোন এবং দুইহাজার টাকা জব্ধ করা হয়েছে। শুক্রবার (১৫ অক্টোবর) বিকালে খুলনা র‌্যাব-৬ এর পক্ষ থেকে এক প্রেসবিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

আটক দুইজন হলেন, বাগেরহাট জেলার মোড়েলগঞ্জ উপজেলার বহরবুনিয়া গ্রামের রফিজ উদ্দিনের ছেলে আব্দুল হাকিম (৫০) ও পাশ্ববর্তী শরণখোলা উপজেলার সোনাতলা গ্রামের আলী মিয়া হাওলাদারের ছেলে কামরুল ইসলাম (৩৫)। এরা হরিণের মাংস এবং চামড়া পাচারকারি সিন্ডিকেটের সদস্য বলে র‌্যাব জানায়।

খুলনা র‌্যাব-৬ এর সহকারি পরিচালক (মিডিয়া) এএসপি মো. বজলুর রশীদ জানান, বারাকপুর বাজারে হরিণের চামড়া ক্রয়-বিক্রয় হচ্ছে গোপন সুত্রে এমন-খবর পেয়ে র‌্যাব সদস্যরা অভিযান চালায়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পাচারকারি সিন্ডিকেটের সদস্যরা পালানোর চেষ্টা করে। এসম র‌্যাব সদস্যরা ওই দুইজনকে আটক করে এবং তাদের কাছে থাকা দুইটি বড় প্লাষ্টিকের ব্যাগে রক্ষিত হরিণের ১৮টি চামড়া উদ্ধার করা হয়।

এএসপি মো. বজলুর রশীদ আরো জানান,আটক দুইজন র‌্যাবের প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে যে, তারা পরসপর যোগসাযোসে সুন্দরবন থেকে হরিণের চামড়া এবং মাংস সংগ্রহ করে দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করে থাকে। আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য হরিণের চামড়াসহ আটক দুই পাচারকারিকে বাগেরহাট সদর মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

এর আগে চলতি বছরের ২৩ জানুয়ারি বাগেরহাট জেলা পুলিশ শরণখোলায় অভিযান চালিয়ে ১৯ টি হরিণের চামড়াসহ দুইজন শিকারিকে আটক করে।

আরও পড়ুন: ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা নিতে তথ্য পাঠানোর নির্দেশ

প্রসঙ্গত, করোনামহামারীর এই সময়ে সুন্দরবনে হরিণ শিকার বেড়ে গেছে। শিকারিচক্র ফাঁদ পেতে এবং বিষটোপ দিয়ে হরিণ শিকার করার পর বনে মধ্যে জবাই করে মাংস লোকালয়ে এনে বিক্রি করছে। আর হরিণের চামড়া সিন্ডিকেটের মাধ্যমে পাচার করে আসছে। ধরা না পড়লে জানার উপায় নেই সুন্দরবন থেকে কি পরিমাণ হরিণ শিকার করা হচ্ছে।


একাত্তর/এসএ

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।
এর আগেও ইসরাইলি হামলার শিকার হয়েছিল ইস্পাহান। ইরানের এই শহরটিই কেনো বারবার ইসরাইলের নিশানায় থাকে?
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত