সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

সাম্প্রদায়িক উস্কানির প্রতিবাদে শাহবাগে অবস্থান কর্মসূচি

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ০৪:৩৯ পিএম

শারদীয় দুর্গা উৎসবকে কেন্দ্র করে দেশে সাম্প্রদায়িক উস্কানির ঘটনার প্রতিবাদ ও হিন্দু ধর্মাবলম্বী মানুষের জীবন ও উৎসবের নিরাপত্তা দিতে 'জনতার অবস্থান' কর্মসূচি পালন করছে লেখক, শিল্পী, সংস্কৃতি কর্মী, ও রাজনৈতিক অধিকার কর্মীরা। আজ শনিবার (১৬ অক্টোবর) সকাল ১০ টায় শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে এ কর্মসূচি পালন করেন তারা।

অবস্থান কর্মসূচীতে বক্তারা বলেন, সারাদেশে সাম্প্রদায়িক হামলার পেছনে রাষ্ট্র কাঠামো দায়ী। প্রসাশন ও পুলিশের নির্বিকার ভূমিকার ফলেই বিভিন্ন জেলায় অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তিতে পাকিস্থান রাষ্ট্রের বিপরীতে মুক্তিযুদ্ধের যে আকাঙ্ক্ষা ছিল তা হুমকির মুখে পড়েছে। অন্যদিকে সরকার  বিচারহীনতার অপসংস্কৃতি লালন পালনের মাধ্যমে সাম্প্রদায়িকতাকে উষ্কে দিচ্ছে। 

আরও পড়ুন: মাগুরায় সংঘর্ষের ঘটনায় গ্রেপ্তার চার, পরিস্থিতি থমথমে

বক্তারা আরও বলেন, এইসকল হামলা এবং ভাঙ্গচুরের ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের দ্রুত তদন্তের মাধ্যমে বিচারের আওতায় আনতে হবে। বিগত ঘটনাগুলোর যথাযথ বিচারের অভাবেই সাম্প্রদায়িক শক্তি এমন নির্মম ঘটনা ঘটানোর সাহস পায়। সরকার এই দায় অস্বীকার করতে পারে না। অন্যদিকে মহামারী পরবর্তী সময়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতি, দুর্নীতি, প্রাতিষ্ঠানিক কাঠামোগুলোর সীমাহীন অনিয়ম থেকে মানুষের দৃষ্টি সরিয়ে রাখতেই পরিকল্পিতভাবে কুমিল্লার ঘটনা ঘটানো হয়েছে। 

অবস্থান কর্মসূচীতে বক্তৃতা করেন রাজনৈতিক কর্মী বাকি বিল্লাহ, , কবি রহমান মুফিজ, অধিকারকর্মী মারজিয়া প্রভা, উদীচীর সংগঠক আরিফ নূর, আবৃত্তিশিল্পী মিজান সুমন প্রমুখ। 

একাত্তর/এসএ
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
প্রকৃতি ধ্বংস না করেও যে একটি বড় নগর বা সভ্যতা গড়ে তোলা যায় তার জলজ্যান্ত উদাহরণ ইতালির ভেনিস। একটি শহরের ভেতর দিয়ে শতাব্দীর পর শতাব্দী ধরে বয়ে যাচ্ছে দেড়শ’র বেশি খাল।
বন্যার পূর্বাভাসসহ পানি ইস্যু ও রাজনৈতিক বার্তা নিয়ে বাংলাদেশ সফরে আসছেন চীনের দুটি বড় প্রতিনিধিদল।
যুদ্ধে অস্ত্রের পেছনে অর্থ ব্যয় না করে সে টাকা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খরচ করলে বিশ্ব রক্ষা পেতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পৃথিবী গড়তে ছয়টি...
পটুয়াখালীর কলাপাড়ায় তাপদাহের কারণে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। শুধু এপ্রিলেই ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১৬ জন। আর আউটডোরে চিকিৎসা নিয়েছেন কয়েক হাজার মানুষ। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত