সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

আমিরাতে যেতে পারছেন না বাংলাদেশি কর্মীরা

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ০১:২৩ পিএম

মন্ত্রণালয় ও দূতাবাসের অনুমোদন থাকার পরও মানবপাচারের অভিযোগে আরব আমিরাতে যেতে পারছেন না বাংলাদেশি কর্মীরা। 

বিমানবন্দর ইমিগ্রেশনের অসহযোগিতার কারণে কর্মী যাওয়া বন্ধ হলে তা আত্মঘাতী হবে বলে একাত্তরকে জানিয়েছেন প্রবাসীকল্যাণ মন্ত্রী। 

আর, জনশক্তি খাত সংশ্লিষ্টরা বলছেন, বর্তমান পরিস্থিতিতে আবারো আবর আমিরাতের বাজার হারানোর আশঙ্কা তৈরি হয়েছে। 

বর্তমানে সংযুক্ত আরব আমিরাতে দুবাইতে কাজের ভিসায় বাংলাদেশিরা যেতে পারলেও শারজা বা আবুধাবিতে সেটি সম্ভব হচ্ছে না। তাই, বাংলাদেশ থেকে ভিজিট ভিসা নিয়ে ইউএই গিয়ে সেটি কাজের ভিসায় পরিবর্তন করছেন প্রবাসীরা।

কিন্তু কারা ভ্রমণ ভিসায় আমিরাতে যেতে পারবে আর কারা পারবেন না তা নির্ভর করবে বিমান বন্দর ইমিগ্রেশনের সিদ্ধান্তের উপর। এমনকি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় কাজের নিশ্চয়তা দিয়ে ছাড়পত্র দিলেও তা গ্রহণ করছে না ইমিগ্রেশন। 

বিষয়টিকে আত্মঘাতী হিসাবে দেখছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ। বলছেন, এভাবে চলতে থাকলে ক্ষতিগ্রস্থ হবে বৈদেশিক শ্রম বাজার। 

সরকারি গোয়েন্দা সংস্থার অভিযোগ, ভ্রমণ ভিসায় আমিরাতে গিয়ে অবৈধভাবে ইউরোপের নানা দেশে যাবার চেষ্টা করে বাংলাদেশিরা। মানবপাচার প্রতিরোধেরই তাদের এই ব্যবস্থা।

২০২০ সালের আগষ্টে আবর আমিরাত বাংলাদেশকে সুযোগ দেয় ভ্রমণ ভিসায় দুবাই গিয়ে কাজের ভিসায় পরিবর্ত করার। এরপর গড়ে দৈনিক ২০০০ থেকে ২২০০ বাংলাদেশি দেশটিতে এই পদ্ধতিতে যেয়ে থাকে। 


একাত্তর/এআর

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেকে নিয়ে প্রকাশিত সংবাদকে অসত্য বলে দাবি করেছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার ‘আমার কিছু কথা’ শিরোনামে এক ভিডিও বার্তায় তার বিরুদ্ধে...
রমজানের মধ্যে শসার বাজার চড়া দাম থাকলেও বর্তমানে শসা চাষিরা শসার দাম নিয়ে বেশ বিপাকে পড়েছেন । তবে এমন দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানির দিন পিছিয়ে আগামী ২৫ জুন ঠিক করেছেন আদালত।
নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে প্রয়োজনে নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এখন পর্যন্ত যুদ্ধ ছাড়া পৃথিবী একটি দিন কাটিয়েছে কিনা, তা নিয়ে অনেকের মনেই সংশয় আছে। কারণ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হবার কয়েক বছরের মধ্যেই বিশ্বের বহু দেশ আবারও সংঘাতে...
ভারতের নির্বাচনী প্রচারণায় কংগ্রেস ও মুসলমানদের সরাসরি আক্রমণ করে বক্তব্য দেয়ার প্রতিবাদে নির্বাচন কমিশনকে চিঠি লিখেছেন প্রায় ২০ হাজার নাগরিক, যে চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত