সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

করোনা ভাইরাস: ২৪ ঘণ্টায় ১০ মৃত্যু, আরও কমলো শনাক্তের হার

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ০৯:২৪ পিএম

২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪৩ জন। শনাক্তের হার ১ দশমিক ৫১ শতাংশ। গতকাল ছিলো ১ দশমিক ৮০ শতাংশ। এসময় মৃত্যু হয়েছে ১০ জনের।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নতুন মৃত্যু নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু হয়েছে ২৭ হাজার ৮০১ জনের।

দেশে করোনার শনাক্তর ৫৯২তম দিন পর্যন্ত বিভিন্ন সময়ে মোট সংক্রমিত হয়েছেন ১৫ লাখ ৬৬ হাজার ৯০৭ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫৩৪ জন, তাদের নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ৩০ হাজার ৮৩ জন।

এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৪০ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৫ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যহার এক দশমিক ৭৭ শতাংশ।

দেশে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৯ হাজার ২৩ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৬০৯টি, আর পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৮৮টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি এক লাখ ৭১ হাজার ৫২৩টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৪ লাখ ৩০ হাজার ৬৫৬টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ২৭ লাখ ৪০ হাজার ৮৬৭টি।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০ জনের মধ্যে পুরুষ চার জন আর নারী ছয় জন। দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮০৬ জন আর নারী ৯ হাজার ৯৯৫ জন।

মারা যাওয়া ১০ জনের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের মধ্যে রয়েছেন তিন জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুই জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিন জন আর ৭১ থেকে ৮০ বছরের মধ্যে রয়েছেন দুই জন।

এরমধ্যে সর্বোচ্চ রোগী মারা গেছেন চট্টগ্রাম বিভাগে, চার জন। এরপর ঢাকা বিভাগের আছেন তিন জন আর খুলনা, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের আছেন একজন করে।

১০ জনের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন আট জন আর বেসরকারি হাসপাতালে দুই জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা আট লাখ পেরিয়ে যায় এ বছর ৩১ মে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়। এরপর আগের সব রেকর্ড ভেঙে ৬ জুলাই ১১ হাজার ৫২৫ জনের করোনার ধরা পড়ে।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ মে তা ১২ হাজার ছাড়িয়ে যায়।

আরও পড়ুন: সি‌নোফার্মের আরও ৫৫ লাখ টিকা দেশে পৌঁছেছে

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান করা ওয়েবসাইট ওয়ার্ল্ডও-মিটারের আজ বিকেলের তথ্য অনুযায়ী বিশ্বে করোনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪৯ লাখ ৩৯ হাজার ৮১২ জনের। সুস্থ হয়েছেন ২২ কোটি ১ লাখ ৬৬ হাজার ৯৯৯ জন। চিকিৎসাধীন রয়েছেন ১ কোটি ৭৮ লাখ ৪ হাজার ৮১৪ জন। ভাইরাসে মোট সংক্রমিত হয়েছেন ২৪ কোটি ২৯ লাখ ১১ হাজার ৬২৫ জন।


একাত্তর/আরএ

 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
‘সেমস-গ্লোবাল ইউএসএ’-এর আয়োজনে আগামী ৯ মে, আইসিসিবিতে একযোগে শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী মেডিটেক্স, হেলথ ট্যুরিজম, ফুড অ্যান্ড এগ্রো বাংলাদেশ ২০২৪।
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ২০০ দিন পার করলো গত মঙ্গলবার। দীর্ঘ এই সময়ে সেখানে মৃত্যুপুরী তৈরি করার পাশাপাশি ধ্বংসলীলা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি দখলকার ইসরাইল। এই দিনটি উপলক্ষ্যে দেয়া ভাষণে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত