সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

কাশ্মীরে পাকিস্তানের গণহত্যার সেই ‘ব্ল্যাক ডে’ স্মরণ

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০১:১১ পিএম

১৯৪৭ সালের ২২ অক্টোবর। জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণ দখল করার লক্ষে কাশ্মীরের নিরীহ জনগণের ওপর হামলা চালিয়েছিল পাকিস্তানের সেনাবাহিনী ও কাবায়েলি জনগোষ্ঠীর সদস্যরা, যার নাম ‘অপারেশন গুলমার্গ’। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশিদের ওপর চালানো অপারেশন সার্চলাইটের মতো এই গণহত্যাকে স্মরণ করতে দিনটি পালিত হয় ‘ব্ল্যাক ডে’ নামে। 

দিনটিকে স্মরণ করতে গতকাল শুক্রবার (২২ অক্টোবর) রাজধানীতে বিভিন্ন কার্যক্রমের আয়োজন করেছিলো বেশ কিছু নাগরিক সংগঠন। ঢাকা রিপোর্টারস ইউনিটিতে ‘ব্ল্যাক ডে- ইনভেশন অফ কাশ্মীর বাই পাকিস্তান’ শীর্ষক সেমিনারের আয়োজন করে র‍্যাশনালিজম এন্ড লিবারেলিজম প্র্যাকটিস ফোরাম। সেমিনারে গণহত্যাকে নিন্দা জানিয়ে ব্যানার এবং প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়। 

image


এদিকে, বিকেলে পাকিস্তান হাই কমিশনের সামনে মানববন্ধন করে ওপেন ডায়লগ বাংলাদেশ। কাশ্মীরের নারী ও শিশুদের ওপর পাকিস্তানি নির্যাতন এবং তাদের লুটপাটের চিত্র পোস্টার, ব্যানার এবং স্লোগানের মাধ্যমে তুলে ধরা হয় সেখানে। 

image


অপারেশন গুলমার্গের সাথে অপারেশন সার্চলাইটের সাদৃশ্য তুলে ধরতে জাতীয় প্রেসক্লাবের সামনে নাটক প্রদর্শনীর আয়োজন করা হয়। সেখানে অংশ নেন প্রায় দুইশ' দর্শক। 

আরও পড়ুন: সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে দেশে হিন্দুদের গণঅনশন বিক্ষোভ

পাক সেনা কর্তৃক কাশ্মীরে ১৯৪৭ সালে গণহত্যা, ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যা এবং আফগানিস্তানে পাকিস্তান সমর্থিত নৃশংসতার প্রতিবাদে সকালে পাকিস্তান হাই কমিশনের সামনে জড়ো হন স্বাধীনতা সংগ্রাম পরিষদের সদস্যরা। এসময় পোস্টার এবং ব্যানার নিয়ে তারা পাকিস্তানকে ক্ষমা চাওয়ার দাবি জানান। 

image


শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে আলোকচিত্র প্রদর্শনী, সেমিনার এবং তথ্যচিত্র প্রদর্শনী আয়োজন করে মুক্তিযুদ্ধ মঞ্চ। 

‘ব্ল্যাক ডে’ নিয়ে ঢাকার বাইরেও ছিল নানা আয়োজন। খুলনার হাদিস পার্ক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধনের আয়োজন করা হয়। সাধারণ মানুষের মাঝে দিনটি নিয়ে সচেতনতা গড়ে তুলতে অংশগ্রহণকারীরা শহরজুড়ে বাইসাইকেল র‍্যালি করেন। 

image


এছাড়াও ব্রাহ্মণবাড়িয়া, খাগড়াছড়ি, রাঙামাটি, বান্দরবান ও চট্টগ্রামে বিভিন্ন কার্যক্রম আয়োজন করা হয়। 

একাত্তর/এসজে
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
রাজধানী ঢাকার যমুনা ফিউচার পার্কে শুরু হয়েছে তিন দিনের ‘হুরেইন ফেব্রিক উইক ২০২৪’। এতে স্থান পেয়েছে বসন্ত ও গ্রীষ্মের উপযোগী বিশ্বমানের ফেব্রিক দিয়ে তৈরি পোশাক। এরমধ্যে রয়েছে  সাড়ে চার হাজার...
নানা আয়োজনে উদযাপিত হয়েছে সাবেক প্রধান বিচারপতি প্রয়াত সৈয়দ মাহবুব মোরশেদের ১১৩তম জন্মবার্ষিকী। 
জনপ্রিয় স্পোর্টস ড্রিঙ্কস 'ব্রুভানা'র সৌজন্যে ফ্যানফেয়ার অ্যাপে মাসব্যাপী আয়োজন করা হয়েছিল মেগা ভিডিও কন্টেস্ট। ২৮ ডিসেম্বর ফ্যানফেয়ারের ধানমন্ডি কার্যালয়ে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিতে উপস্থিত...
রাজধানীতে আরেক দফা বাড়লো তাপদাহ। বুধবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সহসা এ পরিস্থিতি থেকে মুক্তি মিলবে না। 
ভারতে একটু ঝড়ো বাতাসেই ধসে পড়েছে আট বছর ধরে নির্মাণাধীন থাকা একটি সেতু। ধসে পড়া সেতুর কংক্রিটের নিচে চাপা পড়া থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন অর্ধ-শতাধিক মানুষ।
বিশ্বে জলবায়ু পরিবর্তন-সংক্রান্ত ক্ষয়ক্ষতি সবচেয়ে বেশি হয়েছে এশিয়া মহাদেশের দেশগুলোতে। এসব দেশে ২০২৩ সালে মানুষ হতাহত ও অর্থনৈতিক ক্ষতির বেশির ভাগই হয়েছে বন্যা ও ঝড়ের কারণে।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত