সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

এবার আদি বুড়িগঙ্গা উদ্ধারে উচ্ছেদ অভিযান শুরু

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ০৫:১৭ পিএম

জরিপ না করেই কামরাঙ্গীচরে আদি বুড়িগঙ্গার কিছু অংশ দখলমুক্ত করেছে জেলা প্রশাসন ও বিআইডাব্লিউটিএ। উচ্ছেদ করার সময় মেপে নদীর জায়গা চিন্হিত করা হয়।

কেন এভাবে উচ্ছেদ করা হচ্ছে, তার সঠিক জবাব দিতে পারেনি কর্তৃপক্ষ। পরিবেশবিদরা বলছেন, আগে নদীর সীমানা চিহ্নিত করা না হলে দখলদাররা বৈধতা পাবে।

বড় বড় ভবনের সারি দেখলে বোঝার উপায় নেই এক সময় সেখান দিয়ে চলতো নানা ধরনের নৌযান। বড় বড় দালান কোঠা আর ভরাটে হারিয়ে গেছে সেই আদি বুড়িগঙ্গা।

রোববার সকাল ১১টায় কামরাঙ্গীচরের কালুনগরে আদি বুড়িগঙ্গা চ্যানেলে গড়ে ওঠা অবৈধ স্থাপনা দখলমুক্ত করতে আসে জেলা প্রসাশন, ভূমি অফিস ও বিআইডব্লিউটিএ।

আদি বুড়িগঙ্গা চ্যানেলটির দৈর্ঘ্য প্রস্থ কতো, এমনকি কোন কোন স্থাপনা আছে চ্যানেলটির উপর তার তথ্য নেই। ঘটনাস্থলেই চিহ্নিত করা হয় নদীর জায়গা।

ক্ষতিগ্রস্থরা বলছেন, সরকারি অফিস থেকেই তারা কাগজ পেয়েছেন। নিয়মিত সরকারি টাকা জমা দিচ্ছেন। তাদের দাবি এটি তাদের জায়গা।

আর পরিবেশবিদরা বলছেন, বড় বড় শিল্প প্রতিষ্ঠান রেখে উচ্ছেদ পরিচালনা করায় দখলদাররা বৈধতা পেয়ে যাচ্ছে।

আরও পড়ুন: লিটনকে হারানোর ধাক্কা পুষিয়ে ওঠার আগেই সাজঘরে সাকিব

তবে, বিআইডব্লিউটিএ বলছে, হাইকোর্টের নির্দেশ আছে খালের জায়গায় কোন স্থাপনা থাকবে না। উচ্ছেদের প্রথম দিনে ৩১টি স্থাপনা গুড়িয়ে দেয়া হয়। উচ্ছেদ অভিযানের নেতৃত্বে রয়েছেন বিআইডব্লিউটিএ'র যুগ্ম পরিচালক এবং ঢাকা নদীবন্দর কর্মকর্তা গুলজার আলী।

এর আগে ২০১৯ সালের ২৯ জানুয়ারি বুড়িগঙ্গা, তুরাগ, বালুনদী এবং শীতলক্ষ্যা উদ্ধারে উচ্ছেদ অভিযানে নামে ঢাকা নদীবন্দর কর্মকর্তারা।

নৌ-পরিবহন মন্ত্রনালয়ের নির্দেশে বিআইডব্লিউটিএ-র এই উচ্ছেদ অভিযানে এক বছরেরও বেশি সময়ে সাড়ে সাত হাজারের বেশি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।


একাত্তর/আরবিএস  

 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
‘সেমস-গ্লোবাল ইউএসএ’-এর আয়োজনে আগামী ৯ মে, আইসিসিবিতে একযোগে শুরু হচ্ছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী মেডিটেক্স, হেলথ ট্যুরিজম, ফুড অ্যান্ড এগ্রো বাংলাদেশ ২০২৪।
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন থেকেই স্মার্ট অবকাঠামো নির্মাণ, দেশের জনগণের ব্যবহার উপযোগী নিত্য নতুন প্রযুক্তির উদ্ভাবন ও স্মার্ট প্রযুক্তি ব্যবহারে দেশের জনগণকে উদ্বুদ্ধ করতে হবে। কেবল ৫০ নয়,...
রাজধানীর ধানমন্ডির একটি রেঁস্তোরায় ময়মনসিংহ মেডিকেল কলেজের ‘ম২২’ ব্যাচের শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে।
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনে নিজের শ্যালকের পক্ষে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হস্তক্ষেপ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে...
মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত